মাদকের অপব্যবহার রোধে ২ জানুয়ারি থেকে হটলাইন

মাদকদ্রব্যের অপব্যবহার রোধে সম্পৃক্ত করা হচ্ছে সাধারণ মানুষকে। চালু করা হচ্ছে হটলাইন। এতে কল দিয়ে দেশের যেকোনো মাদক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে পারবেন তারা। দেশের যেকোনো প্রান্তে বসে মাদকের তথ্য জানাতে পারবেন। নিতে পারবেন যেকোনো সহযোগিতাও। নতুন বছরের ২ জানুয়ারি থেকে হটলাইন ০১৯০৮৮৮৮৮৮৮ নম্বরে ফোন করে জানানো যাবে মাদকের তথ্য।

মঙ্গলবার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অধিদফতরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অধিদফতরের মহাপরিচালক(ডিজি) জামাল উদ্দীন আহমেদ।

আগামী ২ জানুয়ারি থেকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হবে। এবারে প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘মাদককে রুখব, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ব’। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উৎসর্গ করা হয়েছে।

জামাল উদ্দীন আহমেদ বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপী অনুষ্ঠান ও কর্মসূচির পাশাপাশি বছরব্যাপী কার্যক্রম বাস্তবায়ন করা হবে। জোরদার করা হবে মাদকবিরোধী ক্যাম্পেইনও।

ডোপ টেষ্ট প্রসঙ্গে তিনি বলেন, সরকারি, আধা-সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে ডোপ টেস্ট চালু করা হয়েছে। নতুন বছরে বিস্তৃত করা হবে ডোপ টেস্টের কার্যক্রম। এটা সার্বজনীন করার চেষ্টা চলছে। কিছু বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্র ডোপ টেস্ট করা হচ্ছে। পর্যাযক্রমে অন্যান্য বিশ্ববিদালয়েও এটা চালু করা হবে।

এ সময় মাদক নির্মূলে সারাদেশের নিরাময় কেন্দ্রগুলোকে এক কোটি টাকা প্রণোদনা দেয়া হবে বলেও জানান তিনি।

আজকের বাজার/এমএইচ