মাদক সামাজিক সমস্যা, সমন্বিতভাবে রুখতে হবে : আইজিপি

মাদকএখন সামাজিক সমস্যা। তাই এ সমস্যা সমন্বিতভাবে রুখতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পুলিশের আইজিপি ড. জাবেদ পাটোয়ারি।

বুধবার  রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশের যৌথ উদ্যোগে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী সমাবেশে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এই সমাবেশ অনু্ঠিত হয়।

তিনি বলেন, মাদককে পুলিশি সমস্যা হিসেবে দেখলে ভুল হবে। এই সমাজিক সমস্যাটি সামাজিক ভাবেই রুখতে হবে। যখন আমাদের শক্তির উৎস জনগণ। আমরা বিশ্বাস করি তাদের সমন্বিত প্রচেষ্টায় মাদক সমস্যার সমাধান সম্ভব।

পুলিশ আইজিপি বলেন, যে মাদক নিয়ে আমরা হিমশিম খেয়ে যাচ্ছি, সেটি বাংলাদেশে উৎপাদিত হচ্ছে না। মাদকের উৎপাদন স্থল খুঁজতে গিয়ে দেখতে পেয়েছি সীমান্ত অতিক্রম করে মাদক বাংলাদেশে আসে। সমস্যাটিকে সঠিক ভাবে মোকাবেলা করতে হলে চিন্তা করতে হবে উৎপাদন থেকে শুরু করে বিভিন্ন পর্যায় নিয়ে। তাই আমাদের এটির পরিবহন, বিপণন, সেবন ও মাদকসেবীদের চিকিৎসা দেওয়া, পূনর্বাসন সকল স্তর নিয়ে চিন্তা করতে হবে। তাহলে যেভাবে আমরা সন্ত্রাস, জঙ্গিবাদকে রুখে দিতে পেরেছি সেভাবে মাদককেও রুখে দিতে পারব।

সমাবেশের প্রধান আলোচক রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহবুবর রহমান বলেন, সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক শুধু বাংলাদেশের সমস্যা নয়। এটি একটি বৈশ্বিক সমস্যাও। আইন ব্যবসা, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও মাদক সেবন থেকে মুক্ত নয়। এমনও খবর আছে আমাদের আইন শৃঙ্খলা বাহিনীর অনেকে মাদক সেবনের সাথে জড়িত। মাদক সেবী ও মাদক ব্যবসায়ীদের জন্য সামনে বড় ধরনের দু:সংবাদ রয়েছে।

এর আগে পুলিশের আইজিপি জাবেদ পাটোয়ারিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান ও স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং আর এমপির সদস্যরা ফুলেল শুভেচ্ছা জানান।

পরে আইজিপিকে সম্মাননা স্মারক তুলে দেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে সমাবেশ পরিচালনা করেন আইন বিভাগের শিক্ষার্থী সাদাকাত মাহমুদ ও মেহজাবিন কথা।

এসময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, রাবি ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু, স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং এর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সভাপতি সুমাইয়া রহমান কান্তি প্রমুখ।

অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক ড. এম এ বারী, ছাত্র উপদেষ্টা ড. জান্নাতুল ফেরদৌস, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

অন্তু/রাসেল