মার্চে উন্নয়নশীল দেশে উন্নীত হবে বাংলাদেশ : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চলতি ২০১৮ সালের মার্চ মাসে নিম্নমধ্য আয়ের দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল(ডেভলপিং) দেশে পরিনত হবে বাংলাদেশ। ডেভলপিং কান্ট্রিতে পরিনত হতে যে তিনটি শর্ত পূরণ করতে হয়, তা বাংলাদেশ প্রায় অর্জন করে ফেলেছে।
৭ জানুয়ারি রোববার ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে বাংলাদেশে সফররত ডব্লিউটিও-এর সাবেক মহাপরিচালক প্যাসকেল ল্যামির সঙ্গে মতবিনিময় করে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, উন্নয়নশীল দেশের কাতারে প্রবেশ করতে হলে প্রথমত, মাথাপিছু আয় ১ হাজার ২৪২ মার্কিন ডলার হতে হয়। বর্তমানে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১ হাজার ৬১০ মার্কিন ডলার। দ্বিতীয়ত , মানব সম্পদের উন্নয়ন অর্থাৎ দেশের ৬৬ ভাগ মানুষের জীবনযাত্রার মান উন্নত হতে হয়। বর্তমানে বাংলাদেশের ৭০ ভাগ মানুষের জীবনযাত্রার মানের উন্নতি হয়েছে। তৃতীয়ত , অর্থনৈতিক ভাবে ভঙ্গুর না হওয়ার মাত্রা ৩০ ভাগ হতে হবে। বাংলাদেশে এ মূহুর্তে তা ২৬ ভাগ অর্জন করেছে। বিশে^র ইকোনমিক ও সোস্যাল কাউন্সিল উল্লিখিত তিনটি বিষয় বিবেচনা করে কোন দেশকে নি¤œমধ্য আয়ের দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল (ডেভলপিং) দেশে পরিনত হবার ঘোষণা দেয়। আগামী মার্চ মাসে এ কাউন্সিলের মূল্যায়ন কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেখানে বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে ঘোষণার বিষয়টি আলোচিত হবে। আশাকরা যায় এরই মধ্যে বাংলাদেশ তৃতীয় বিবেচ্য বিষয়টি সফল ভাবে অর্জন করবে এবং কাউন্সিল বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে ঘোষণা করবে। এ ঘোষনা কার্যকর হতে প্রস্ততির সময় থাকবে।

তোফায়েল আহমেদ আশা প্রকাশ করে বলেন, ইউরোপিয়ন ইউনিয়ন এলডিসি ভুক্ত দেশ হিসেবে বাংলাদেশকে এভ্রিথিংস বাট আর্মস এর আওতায় জিএসপি সুবিধা প্রদান করছে। বাংলাদেশ উন্নয়নশীল দেশ হবার পরও বাংলাদেশকে জিএসপি প্লাস সুবিধা প্রদান করা হবে। এজন্য মন্ত্রী ডব্লিউটিও-এর সাবেক মহাপরিচালক প্যাসকেল ল্যামির সহযোগিতা কামনা করেন। বাংলাদেশ এ মূহুর্তে ইউরোপিয়ন ইউনিয়নে প্রায় ১৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের বেশি পণ্য রপ্তানি করছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের অধীন এবং বর্তমান নির্বাচন কমিশন আয়োজিত আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করবে। বিএনপি নেত্রী কয়েকদিন আগেই ঘোষণা দিয়েছেন, বিএনপিকে আগামী নির্বাচন থেকে দূরে রাখা যাবে না। দেশের সংবিধান মোতাবেক আগামী জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সময় বাণিজ্য সচিব শুভাশীষ বসু, ডব্লিউটিও সেলের ডিজি মুনীর চৌধুরী এবং অতিরিক্ত সচিব (রপ্তানি-২) তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

এর আগে বাণিজ্যমন্ত্রী বুয়েটের অডিটরিয়ামে ইমদাদ-সিতারা খান ফাউন্ডেশন আয়োজিত বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃত্তি প্রদান করেন। গত ১৩ বছর ধরে প্রতি বছর এ ফাউন্ডেশন ৮৫ লাখ টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। বুয়েটের ভিসি প্রফেসর ড. সাইফুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তৃতা করেন। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন-ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল ড. আবু হেনা মোস্তফা কামাল, সাবেক পররাষ্ট্র সচিব মো. তৌহিদ হোসেন।

আজকের বাজার : এসএস / ওএফ/ ৭ জানুয়ারি ২০১৮।