‘মিয়ানমারকে চাপ দেওয়ার পক্ষে ১৮০ ব্রিটিশ এমপি’

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত রুশনারা আলী বলেছেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতন-নিপীড়ন বন্ধে মিয়ানমারকে চাপ দেওয়ার জন্য ব্রিটিশ পার্লামেন্টের ১৮০ জন এমপি মতামত দিয়েছেন।

১৮ সেপ্টেম্বর সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত বৈঠক শেষে তিনি এ কথা জানান।

রুশনারা আলী বলেন, মিয়ানমারের সেনা ও নির্বাচিত সরকার মুসলিম রোহিঙ্গাদের ওপর যে অন্যায় নির্যাতন চালাচ্ছে তার জন্য তাদেরকে জবাবদিহিতার আওতায় আনতে হবে।

মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গা সংকট শুধু বাংলাদেশের সঙ্কট নয়, এটা বিশ্ববাসীর সংকট। ২৫ আগস্ট রাখাইনে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর থেকে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী অভিযানের নামে রোহিঙ্গাদের ওপর ভয়াবহ দমন-পীড়ন চালাচ্ছে। অন্তত চার লাখ ৩০ হাজার রোহিঙ্গ পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রাখাইনের এই পরিস্থিতিকে জাতিসংঘ বর্ণনা করেছে ‘জাতিগত নির্মূল অভিযানের’ ধ্রপদী উদাহরণ হিসেবে।

গত মাসের শেষ দিকে নতুন করে এই সহিংসতা শুরুর আগে দশ লাখের বেশি রোহিঙ্গার বসবাস ছিল রাখাইন রাজ্যে। কয়েকশ বছর ধরে মিয়ানমারে বসবাস করে এলেও সরকার তাদের নাগরিকত্ব দেয়নি। রোহিঙ্গাদের স্বাধীনভাবে চলাফেরার ওপরও রয়েছে কড়াকড়ি। মিয়ানমারের সংখ্যগরিষ্ঠ বৌদ্ধরা রোহিঙ্গাদের বিবেচনা করে ‘বাংলাদেশ থেকে যাওয়া অবৈধ অভিবাসী’ হিসেবে।

আজকের বাজার : এমএম / ১৮ সেপ্টেম্বর ২০১৭