মিয়ানমারের দাবি তাদের বিচারের এখতিয়ার আইসিসি’র নেই

রোহিঙ্গাদের ওপর চালানো নৃশংসতা বিষয়ে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) মামলা পরিচালনার কোনো এখতিয়ার নেই বলে দাবি করেছে দেশটি।

বৃহস্পতিবার (৯ আগস্ট) মিয়ানমারের স্টেট কাউন্সিলরের কার্যালয়ের মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মিয়ানমার রোম সনদের অংশী নয় এবং যাই হোক না কেন মিয়ানমার বিষয়ে আদালতের কোনো এখতিয়ার নেই। খবর ইউএনবি।

মিয়ানমারের ভাষায়, গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের মতো আন্তর্জাতিক অপরাধের জন্য ব্যক্তির বিচার করার এখতিয়ার রয়েছে আইসিসির।

মামলা পরিচালনায় দ্য হেগের আইসিসির এখতিয়ার আছে কিনা সে বিষয়ে আদালত মিয়ানমারের মতামত জানতে চাইলে দেশটি এই মত দেয়।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে মিয়ানমারের নেতাদের সাথে আলোচনা করতে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর নেতৃত্বে উচ্চ-পর্যায়ের একটি প্রতিনিধিদলের চার দিনের সফরে মিয়ানমার অবস্থান করার মাঝেই দেশটি তাদের এ সিদ্ধান্ত জানাল।

রোহিঙ্গা নির্যাতন বিষয়ে মামলা পরিচালনার জন্য আইসিসি বাংলাদেশের পর এবার মিয়ানমারের মতামত জানার চেষ্টা করছে। বাংলাদেশ আইসিসির চাহিদা অনুযায়ী তিনটি বিষয়ে গোপনীয়ভাবে পর্যবেক্ষণ জমা দিয়েছে।

আইসিসির প্রি-ট্রায়াল চেম্বার মিয়ানমারের উপযুক্ত কর্তৃপক্ষকে ২৭ জুলাইয়ের মধ্যে প্রকাশ্যে বা গোপনীয়ভাবে তিনটি বিষয়ে পর্যবেক্ষণ জমা দিতে আহ্বান জানায় বলে একজন সিনিয়র কর্মকর্তা ইউএনবিকে জানিয়েছেন।

তবে মিয়ানমার আইসিসির সাথে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছে। বিবৃতিতে তারা বলে, আইসিসির বিচার প্রক্রিয়ার ‘ন্যায্যতা এবং স্বচ্ছতার’অভাব নিয়ে তারা উদ্বিগ্ন।

আজকের বাজার/এমএইচ