নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ১০ লাখ টাকা দেওয়ার নির্দেশ বহাল

রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে বাসচাপায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে এক সপ্তাহের মধ্যে পাঁচ লাখ করে ১০ লাখ টাকা দেওয়ার হাইকোর্টের নির্দেশ বহাল রাখা হয়েছে।

বৃহস্পতিবার (৯ আগস্ট) রায়ের বিরুদ্ধে দুর্ঘটনায় জড়িত জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষের করা আবেদনের শুনানি শেষে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ‘নো অর্ডার’ দিয়েছেন।

এ আদেশের ফলে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের আদেশ বহাল রয়েছে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

এর আগে ৩০ জুলাই হাইকোর্ট ক্ষতিপূরণ দেয়ার ওই আদেশ দেয়। সেই সাথে পরিবার দুটিকে দুই কোটি টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করে।

এছাড়া, দুর্ঘটনা রোধে ট্রাফিক নিয়ম কঠোরভাবে প্রয়োগ বা নতুন আইন করে বেপরোয়া গাড়ি চালকদের নিয়ন্ত্রণের মাধ্যমে গণপরিবহনের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ কেন দেয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়।

পাশাপাশি গণপরিবহনের ড্রাইভিং লাইসেন্স কোন যোগ্যতার ভিত্তিতে দেয়া হয় এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিআরটিএ কী পদক্ষেপ নিয়েছে সে ব্যাপারে আগামী ১২ আগস্টের মধ্যে বিআরটিএ চেয়ারম্যানকে প্রতিবেদন দিতে বলা হয়।

জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসন ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ৩০ জুলাই এসব নির্দেশ ও রুল জারি করে।

২৯ জুলাই বিমানবন্দর সড়কে বাসের জন্য অপেক্ষা করা শিক্ষার্থীদের চাপা দেয় জাবালে নূর পরিবহনের একটি বাস। এতে ঘটনাস্থলেই শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আব্দুল করিমের মৃত্যু হয়। এছাড়া বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।

আজকের বাজার/এমএইচ