মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া দেয়া হবে: বিজিবির মহাপরিচালক

বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির সক্ষমতা বৃদ্ধির জন্য এবং বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ব্যবহারের জন্য ইউক্রেন থেকে অস্ত্র কেনার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া দেয়া হবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার পিলখানায় বিজিবি সদরদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাহিনীর মহাপরিচালক।

তিনি আরও জানান, গত বছর বিজিবি সীমান্ত এলাকা থেকে ৬০৬ জন পুরুষ ও ২৫৮ জন নারী এবং ১৩৫ জন শিশু আটক করেছে। গত দুই মাসে সীমান্ত এলাকা দিয়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে ৪৪৫ জনকে আটক করা হয়েছে। অবৈধভাবে সীমান্ত অতিক্রমের অভিযোগে তাদের বিরুদ্ধে বিভিন্ন থানায় ২৫৩টি মামলা হয়েছে। আটক সবাই বাংলাদেশি। তারা বিভিন্ন সময়ে ভারতে কাজের সন্ধানে গিয়েছিলেন।

ভারতে নাগরিকত্ব আইন সংকটের পর অনুপ্রবেশের সংখ্যা জানতে চাইলে তিনি বলেন, গত নভেম্বর এবং ডিসেম্বরে ৪৪৫ জন অনপ্রবেশ করেছেন। বিশেষ করে ঝিনাইদহ, মহেশপুর এবং সাতক্ষীরা সীমান্ত দিয়ে। তারাও সবাই বাংলাদেশের নাগরিক। কাজের সন্ধানে তারা সেদেশে পাড়ি দিয়েছিলেন। অনেকে বেঙ্গালুরুতে কাজ করতেন। নাগরিকত্ব আইন সংকটের পর তারা দেশে ফিরেছেন।

এক প্রশ্নের জবাবে বিজিবি মহাপরিচালক বলেন, ভারতে নাগরিকত্ব আইন সংকট নিয়ে বিজিবি উদ্বিগ্ন নয়। সীমান্তরক্ষী বাহিনী হিসেবে আমাদের দায়িত্ব আছে। অবৈধভাবে কেউ সীমান্ত অতিক্রম করতে পারবে না। এটি আমাদের রুটিন দায়িত্ব। এনআরসি বা সিএএ ভারতের অভ্যন্তরীণ বিষয়।

তিনি আরও জানান, বিভিন্ন পালা-পার্বণে বিশেষ করে পশ্চিমাঞ্চলের মানুষ যারা ভারতে যেতে চান তাদেরকে পাসপোর্ট ছাড়া ৩৬ থেকে ৭২ ঘন্টা বাস দেয়ার প্রস্তাব দিয়েছে বিএসএফ। এছাড়া সীমান্ত হত্যা বিষয়ে আরও সতর্ক থাকতে আশ্বস্ত করেছে বিএসএফ।

আজকের বাজার/এমএইচ