মেক্সিকোতে করোনায় ৩৯ হাজার লোকের মৃত্যুতে প্রেসিডেন্টের শোক

মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ অব্রাদর রোবাবার দেশের স্বাস্থ্য ব্যবস্থার মানোন্নয়নের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। দেশটিতে মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৩৯ হাজারে দাঁড়িয়েছে। ফলে মেক্সিকো এখন কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যার দিক থেকে বিশ্বে চতুর্থ-সর্বোচ্চ স্থানে উঠে এসেছে। খবর এএফপি’র।
সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক ভিডিও বার্তায় লোপেজ অব্রাদর বলেন, ‘কোভিড-১৯ মহামারি রোগে প্রাণ হারানোদের আমরা স্মরণ করে তাদের আত্মীয়-স্বজন ও বন্ধ-বান্ধবদের প্রতি ভালবাসার বার্তা দিতে চাই।’
স্বাস্থ্য কর্তৃপক্ষের শনিবারের পরিসংখ্যান অনুযায়ী, ১২ কোটি ৭০ লাখ জনসংখ্যার দেশ মেক্সিকোতে করোনাভাইরাসে এ পর্যন্ত মোট ৩৮ হাজার ৮৮৮ জন প্রাণ হারিয়েছে। তবে করোনাভাইরাস সন্দেহে যাদের মৃত্যু হয়েছে গণনায় তাদের যোগ করলে মোট মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে।
করোনাভাইরাসে মৃতের দিক থেকে ব্রাজিলের পর ল্যাটিন আমেরিকায় মেক্সিকো দ্বিতীয় সর্বোচ্চ স্থানে উঠে এসেছে। ব্রাজিলে কোভিড-১৯ মহামারিতে এ পর্যন্ত ৭৮ হাজার ৭৭২ জনের মৃত্যু হয়েছে।
লোপেজ অব্রাদর বলেন, ‘এই মহামারি ভাইরাসের কারণে প্রাণ হারানো ব্যক্তিদের স্মরণ করতে তাদের প্রতি আনুষ্ঠানিক শ্রদ্ধা জানানো হবে। সকল প্রটোকল এবং অনুষ্ঠানের সময়সূচি অনুযায়ী শ্রদ্ধা জানানোর সময় পরে জানানো হবে।’ তিনি করোনাভাইরাসে ঝুঁকিতে থাকা লোকদের রক্ষায় ১০ টি প্রতিশ্রুতি ব্যক্ত করেন।