মেয়র আনিসের অবস্থার উন্নতি, পরিবারের দোয়া প্রার্থনা

ঢাকা উত্তর সিটি করপোরেশেনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক এখন লন্ডনে চিকিৎসাধীন। এ সংক্রান্ত সর্বশেষ খবর হচ্ছে, তার শারীরিক অবস্থা ক্রমান্বয়ে উন্নতি হচ্ছে। তিনি এখন আগের চেয়ে ভাল আছেন এবং পুরোপুরি শঙ্কামুক্ত। কিন্তু দুঃখজনকভাবে শনিবার দিন জুড়ে একটি মহল গুজব ছড়াতে থাক যে মেয়র আনিসুল হক মারা গেছেন। ওই চক্রের কেউ কেউ পত্রিকা অফিসগুলোতে ফোন করে এমন দাবি করতে থাকে। সামাজিক মাধ্যমে ব্যাপক সারা ফেলে বিষয়টি।

এমন পরিস্থিতিতে কেউ নিশ্চিত হতে পারছিলেন না আসল ঘটনা কি? কারণ আনিসুল হকের পরিবারের লোকজন তার সঙ্গে লন্ডনে আছেন। তাদের সহজে পাওয়া যাচ্ছিল না।

তবে একপর্যায়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম শনিবার বিকেলে ওপরে উল্লেখিত তথ্য সংবাদ মাধ্যমকে জানান।

মেসবাহুল ইসলাম বলেন, ‘ডিএনসিসি মেয়র আনিসুল হকের শারীরিক অবস্থা আগের চেয়ে অনেকটা ভাল আছে। তবে তাকে এখনো নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। ক্রমান্বয়ে তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে।’

৯ সেপ্টেম্বর শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আনিসুল হককে নিয়ে বিভিন্ন ধরনের অপপ্রচার হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘একটু আগে মেয়রের ছেলে-মেয়েদের সঙ্গে আমার কথা হয়েছে। তারাই আমাকে জানিয়েছে উনি ভাল আছেন। কে বা কারা কিসের স্বার্থে এ ধরনের অপপ্রচার ছড়াচ্ছে জানি না। এতে উনার পরিবারের সদস্যরা অত্যন্ত মর্মাহত হয়েছেন। মেয়রের দ্রুত সুস্থতা কামনা করে তার সন্তানরা সবার দোয়া চেয়েছেন।’

পরে একই ধরনের তথ্য জানা যায় মেয়রের স্ত্রী রুবানা হকের বরাতে। শনিবার যুক্তরাজ্যে বাংলাদেশ হাই কমিশনের সদ্য বিদায়ী প্রেস মিনিস্টার নাদিম কাদির এ তথ্য জানিয়েছেন রুবানা হককে উদ্ধৃত করে।

সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘আনিসুল হকের অবস্থা আগের চেয়ে ভালো। তিনি স্বাভাবিকভাবে শ্বাস-প্রশ্বাস নিতে পারছেন।’

প্রসঙ্গত, সেরিব্রাল ভাসকুলাইটিসে (মস্তিষ্কের রক্তনালির প্রদাহ) আক্রান্ত মেয়র আনিসুল গত ৪ অগাস্ট থেকে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ঘুম পাড়িয়ে রাখা হয়েছে।

মেয়র আনিসুলের অবস্থার উন্নতির কথা জানিয়ে রুবানা পরে ফেইসবুকে ইংরেজিতে একটি পোস্ট দিয়েছেন।

তাতে তিনি লিখেছেন, ‘তার (আনিসুলের) ভেন্টিলেটর (কৃত্রিম শ্বাস-প্রশ্বাসযন্ত্র) খুলে ফেলা হয়েছে; এখন তিনি নিজে শ্বাস নিচ্ছেন। তিনি চিকিৎসকের সঙ্গে চোখের ইশারায় যোগাযোগ করছেন। আমরা তাকে কোনো বার্তা দিলে তিনি চোখ পিট পিট করে সাড়া দিচ্ছেন…

চিকিৎসকরা আমাকে বলেছেন, তার স্থিতিশীল অবস্থায় তারা খুশি এবং তারা আশা করছেন, আগামী সপ্তাহ নাগাদ তার রোগমুক্তির বিষয়ে আমরা আরও বেশি কিছু জানতে পারব।’

এছাড়া পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ না করে গণ্যমাধ্যমে ব্রেকিং নিউজ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া সংবাদ ও গুজব ছড়ানোয় কষ্ট পেয়েছেন বলেও লিখেছেন রুবানা।

আনিসুল হকের শারিরীক অবস্থা নিয়ে সামাজিক মাধ্যমে গুজব না ছড়াতে আহ্বান জানিয়ে তার মালিকাধীন জাগো টিভির পরিচালক আবদুন নুর তুষারও ফেইসবুকে স্ট্যাটাস দিয়েছেন।

তিনি বলেছেন, ‘আল্লাহর ওয়াস্তে থামেন! আমি, রুবানা হক, আনিস ভাইয়ের ছেলেমেয়েরা সবাই পালাক্রমে তাকে প্রতিদিন হাসপাতালে দেখতে যাই। এক মিনিট আগে আমি রুবানা হকের এর সাথে কথা বলেছি। তিনি তাকে হাসপাতালে দেখে ডাক্তারদের সাথে কথা বলে এসেছেন।’

নিজকন্যার সন্তান প্রসবকে সামনে রেখে গত ২৯ জুলাই লন্ডনে যান আনিসুল হক। সেখানে অসুস্থ বোধ করায় হাসপাতালে গেলে গত ৪ আগস্ট পরীক্ষা চলার মধ্যেই তিনি সংজ্ঞা হারান। পরে তার সেরিব্রাল ভাসকুলাইটিস রোগ শনাক্ত করেন চিকিৎসকরা।

আনিসুল হকের পরিবারের ঘনিষ্ঠ একজন সংবাদ মাধ্যমকে বলেছিলেন, বেশ কিছুদিন ধরেই মেয়রের মাথা ঘোরার সমস্যা দেখা যাচ্ছিল। কিছুক্ষণ খারাপ লাগার পর আবার ঠিক হয়ে যেত।

এজন্য ঢাকায় তিনি বিশেষজ্ঞ ডাক্তার দেখিয়েছিলেন। ঢাকার চিকিৎসকরা তাকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছিলেন। কিছুদিন আগে সিঙ্গাপুরে গেলে সেখানেও চিকিৎসকরা একই কথা বলেছিলেন।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আনিসুল হক ২০১৫ সালে আওয়ামী লীগের মনোনয়নে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন।

আজকের বাজার:এলকে/এলকে/ ৯ সেপ্টেম্বর ২০১৭