ময়মনসিংহ সিটির সীমানা চূড়ান্ত

ময়মনসিংহ সিটি করোরেশনের সীমানা চূড়ান্ত করা হয়েছে। ময়মনসিংহ পৌরসভাসহ সদর উপজেলা বয়রা এবং আকুয়া ইউনিয়ন সম্পূর্ণ এবং খাগডহর, ইশ্বরদীয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা, চরনিলক্ষীয়া ইউনিয়নের  আংশিক নিয়ে দেশের ১২তম সিটি কর্পোরেশনের সীমানা চূড়ান্ত করেছে সরকার।

সোমবার তেজগাঁও’য়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশাসনিকপুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) সভায় ময়মনসিংহ সিটি কর্পোরেশনে রূপান্তরের প্রস্তাব অনুমোদন পায়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম এতথ্য জানান।

তিনি জানান, নতুন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের আয়তন হবে ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। প্রতিবর্গ কিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব হবে ৫ হাজার ১৬৭ জন। সে হিসেবে মোট জনসংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন।

এদিকে কুমিল্লার লাইমাই উপজেলার পূর্বঘোষিত সদর দপ্তরের স্থান পরিবর্তনের সিদ্ধান্ত এসেছে নিকার সভায়। আগের ৪৭ নং জয়নগর মৌজার পরিবর্তে ৩৬ নং মৌজার উত্তর ফতেহপুরে হবে লাইমাই উপজেলা সদর।

এ প্রসঙ্গে এনএম জিয়াউল আলম জানান, ৩৬ নং মৌজার উত্তর ফতেহপুরের ৬ একর জমিতে লাইমাই উপজেলা সদর স্থাপিত হবে। ইটভাটার অকৃষি জমি হওয়ায় এটাকে চূড়ান্ত করা হয়েছে। এবং এটি প্রধান সড়কের অতি সন্নিকটে।

তিনি জানান, আগের ৪৭ নং জয়নগর মৌজার জায়গাটি ছিল কৃষি জমি এবং প্রধান সড়ক হতে ৩ কিলোমিটার দূরে।

এমআর/