যে কারনে টেস্ট থেকে বাদ পড়লেন মুস্তাফিজ

মুস্তাফিজুর রহমানকে বাদ দিয়েই রাওয়ালপিন্ডি টেস্টের জন্য ১৪ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন অবশ্য আগেই জানিয়েছেন, যেহেতু পর পর তিনটি টেস্ট, এই কারণে আমরা তিন ম্যাচের জন্য ১৪ জনের দল দেব।

পাকিস্তানের বিপক্ষে দল গঠন প্রসঙ্গে তিনি বলেন, ‘পাকিস্তানের কন্ডিশন বেশ কঠিন। আর পাকিস্তান দলে বেশ কিছু ভালো পেসার আছে। আমাদের কঠিন সংগ্রামে পড়তে হবে। আমাদের হাতে যে সমস্ত খেলোয়াড় ছিল, তাদের মধ্য থেকে সেরা দলই গঠন করার চেষ্টা করেছি।’

মুস্তাফিজকে বাদ দেওয়ার কারণও ব্যাখ্যা করেন প্রধান নির্বাচক। তিনি বলেন, ‘মুস্তাফিজ তো টেস্টে নিউজিল্যান্ড সিরিজ থেকে অনিয়মিত। টেস্টের আগে ওর কিছু সমস্যা থাকে। টেস্টের আগে খেলতে পারে না। আর পারফরম্যান্সও ভালো না। পারফরম্যান্স হিসাব করেই বাদ দেওয়া হয়েছে। আমরা দেখছি বিসিএলে কেমন করে।’

ভারতে বাংলাদেশের সবশেষ টেস্ট সিরিজে স্কোয়াডে মুস্তাফিজ থাকলেও দলে সুযোগ পাননি। সাদা পোশাকে জাতীয় দলের হয়ে গত বছর নিউজিল্যান্ড সফরে ছিলেন তিনি। টেস্টে মুস্তাফিজ কোনো ইনিংসে ৩ উইকেট পেয়েছেন প্রায় দুই বছর আগে। তার খেলা শেষ পাঁচ ইনিংস মিলে শিকার মাত্র ২ উইকেট।

প্রত্যাশিতভাবে দলে ফিরেছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। তিনি আফগানিস্তানের বিপক্ষে টেস্টে স্বেচ্ছায় বিশ্রাম নিয়েছিলেন। আর ভারত সফরে পারিবারিক কারণে ছুটি নেন। তবে পাকিস্তান সফরের টেস্ট দলে ফেরার দিনই বিসিএলে ডাবল সেঞ্চুরি করেন। সেঞ্চুরি করে নিজের সামর্থ্যের জানান দিয়েছেন অধিনায়ক মুমিনুল হকও।

বাংলাদেশ দল পাকিস্তান সফরের দ্বিতীয় দফায় মাত্র একটি টেস্ট খেলার জন্য রাওয়ালপিন্ডির উদ্দেশে রওনা দেবে আগামী ৪ ফেব্রুয়ারি। এরপর তৃতীয় দফায় এপ্রিলে বাংলাদেশ একটি ওয়ানডে ও একটি টেস্ট খেলবে।

প্রথম টেস্টের বাংলাদেশ দল
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদুল্লাহ, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার,
তাইজুল ইসলাম, নাঈম হাসান, ইবাদত হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহী, আল-আমিন হোসেন, রুবেল হোসেন ও সৌম্য সরকার।

আজকের বাজার/আরিফ