রাতেই শপথ নিচ্ছেন মাহাথির

মালয়েশিয়ার ১৪তম জাতীয় নির্বাচনে বিজয়ী মাহাথির মোহাম্মদ সব জল্পনার অবসান ঘটিয়ে আবারও মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। স্ট্রেইট টাইমস এসব তথ্য জানায়।

বুধবারের নির্বাচনে মাহাথিরের নেতৃত্বাধীন বিরোধী জোট পাকাতান হারপান পার্লামেন্টের ২২২ আসনের মধ্যে ১২২টিতে জয় পায়। বিজয়ী জোটের পরিকল্পনা অনুযায়ী ড. মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন।

তবে নির্বাচনে কোনও একক দল জয়লাভ করেনি উল্লেখ করে বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক সংবাদ সম্মেলনে বলেন, রাজার সিদ্ধান্ত যে তিনি কাকে প্রধানমন্ত্রী করবেন। এরপর মাহাথিরের শপথকে ঘিরে অনিশ্চয়তা সৃষ্টি হয়।

এক পর্যায়ে রাজপ্রাসাদের যোগাযোগ কর্মকর্তা মো. হোসনি ইউসুফকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম জানায়, আজ প্রধানমন্ত্রীর শপথের কোনও কর্মসূচি নেই। বিকাল ৫টায় বিজয়ী জোটের অন্য নেতাদের সঙ্গে রাজপ্রাসাদে গেলেও শপথ না নিয়েই সেখান থেকে বেরিয়ে যান মাহাথির মোহাম্মদ।

পরে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস’র প্রতিবেদন থেকে জানা যায়, এরইমধ্যে মাহাথিরের জোটের নেতারা সুলতান পঞ্চম মোহাম্মদের সঙ্গে (মালয়েশিয়ার সাংবিধানিক রাজা) সাক্ষাৎ করেছেন।

স্ট্রেইট টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বিরোধী জোটের নেতারা সুলতানের সঙ্গের বৈঠকে তাকে বোঝাতে সমর্থ হয়েছেন, প্রধানমন্ত্রী হিসেবে মাহাথির পার্লামেন্টের আস্থা অর্জন করতে পারবেন।

এদিকে যত দ্রুত সম্ভব ক্ষমতা হস্তান্তরের তাগিদ দিয়েছেন দেশটির পুলিশ প্রধান তান শ্রী মোহাম্মদ ফুজি হারুন।

বৃহস্পতিবার এ ইস্যুতে তিন বাহিনী প্রধানদের সঙ্গে বৈঠকে তিনি এ তাগিদ দেন। তাদের প্রত্যাশা সুলতান দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেবেন।

পুলিশ প্রধান বলেন, বৈঠকে আমরা এ ব্যাপারে একমত হয়েছি যে, যত দ্রুত সম্ভব এ প্রক্রিয়া সম্পন্ন করা উচিত। এক পর্যায়ে রাত সাড়ে ৯টায় মাহাথিরের শপথের ব্যাপারে নিশ্চিত হওয়া যায়।

আজকের বাজার/একেএ