রিফাত শরীফ হত্যা: খালাস চেয়ে মিন্নির হাইকোর্টে আপিল

বরগুনায় রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া স্ত্রী আয়েশা আক্তার মিন্নি নিজেকে নির্দোষ দাবি করে নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেছেন। আপিলে দণ্ড থেকে খালাস চেয়েছেন তিনি।
মিন্নির পক্ষে অ্যাডভোকেট মাক্কিয়া ফাতেমা ইসলাম মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আপিল দাখিল করেন।
রিফাত শরীফ হত্যা মামলায় বরগুনার জেলা ও দায়রা জজ আদালত গত ৩০ সেপ্টেম্বর এক রায়ে মিন্নিসহ ছয়জনকে মৃত্যুদণ্ড দেয়। একই সাথে চারজনকে খালাস দেয়। ৩ অক্টোবর পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। এর পর দিন আসামিদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়।
গত ৩ অক্টোবর রায়ের কপি হাতে পান মিন্নির বাবা মোজাম্মেল হোসেন কিশোর। পর দিন রায়ের কপি সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জেডআই খান পান্নার হাতে তুলে দেন তিনি। রায়ের কপি পাওয়ার পর অ্যাডভোকেট পান্না আপিল আবেদন প্রস্তুত করেন। এরপর আজ বিকেলে তা দাখিল করা হয়।
গত বছরের ২৬ জুন সন্ত্রাসীরা প্রকাশ্য দিবালোকে কুপিয়ে রিফাত শরীফকে হত্যা করে। এ ঘটনায় রিফাতের বাবা আব্দুল আলিম দুলাল শরীফ বাদী হয়ে মামলা করেন।
এ মামলায় ১ সেপ্টেম্বর পুলিশ মিন্নিসহ ২৪ জনকে আসামি করে পৃথক দুটি অভিযোগপত্র দাখিল করে। এর মধ্যে প্রাপ্ত বয়স্ক ১০ আসামির ক্ষেত্রে একটি এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জনের বিরুদ্ধে আরেকটি অভিযোগপত্র দেয়া হয়।
হত্যাকাণ্ডের মূল অভিযুক্ত নয়ন বন্ড গত বছরের ২ জুলাই বন্দুকযুদ্ধে নিহত হন।
অপ্রাপ্ত বয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে মামলা বরগুনার শিশু আদালতে বিচারাধীন রয়েছে।