রিয়াল-বার্সাকে হারিয়ে অর্থ-লিগে ‘চ্যাম্পিয়ন’ ইউনাইটেড!

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে গত এক দশক ধরেই রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার একচ্ছত্র আধিপত্য। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সর্বশেষ ৪ মৌসুমেই শিরোপা জিতেছে স্পেনের এই দুটি ক্লাব। সর্বশেষ ৯ মৌসুমের মধ্যে ৬ বারই শিরোপা জিতেছে রিয়াল-বার্সা। তবে প্রসঙ্গটা যদি হয় অর্থের লিগের, মানে হিসাবটা যদি হয় আয়ের, রিয়াল-বার্সাকে টপকে ম্যানচেস্টার ইউনাইটেডের আধিপত্যটা স্পষ্ট। ২০১৬-১৭ মৌসুমেও বিশ্বের ফুটবল ক্লাবগুলোর মধ্যে সবচেয়ে বেশি আয় করেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

মানে আয়ের হিসাবে অর্থের লিগে গত মৌসুমেই চ্যাম্পিয়ন ইংলিশ ক্লাবটি। গত মৌসুমে ইউনাইটেডের মোট আয় ৬৭৬.৩ মিলিয়ন বা ৬৭ কোটি ৬৩ লাখ ইউরো। তার আগের মৌসুমেও সর্বোচ্চ আয়ের কীর্তি গড়েছিল ইউনাইটেড। তবে সেবার দ্বিতীয় হয়েছিল বার্সেলোনা।

গত মৌসুমে বার্সাকে টপকে দ্বিতীয় হয়েছে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল মাদ্রিদ। মাদ্রিদ জায়ান্টদের আয় ৬৭৪.৬ মিলিয়ন বা ৬৭ কোটি ৪৬ লাখ ইউরো। মানে ইউনাইটেডের চেয়ে ১৭ লাখ ইউরো কম। গত ২১ বছরে শীর্ষ দুই দলের মধ্যে আয়ের ব্যবধান এটাই সবচেয়ে কম। ৬৪৮.৩ মিলিয়ন বা ৬৪ কোটি ৮৩ লাখ ইউরো নিয়ে তৃতীয় হয়েছে বার্সেলোনা।

প্রতি বছরের মতো এবারও আর্থিক লিগের সর্বোচ্চ আয়কারী ২০টি ক্লাবের তালিকা প্রকাশ করেছে ফুটবলের আর্থিক লিগ গবেষণা প্রতিষ্ঠান ডেলোয়েট। তালিকায় দেখা যাচ্ছে, আয়ের দিক থেকে রীতিমতো বিল্পব ঘটিয়েছে ইংলিশ ক্লাবগুলো। শীর্ষ ২০ ক্লাবের ১০টি ক্লাবই ইংল্যান্ডের। আর রেকর্ড ১০ম বারের মতো ‘চ্যাম্পিয়ন’ ইউনাইটেড। এছাড়া স্পেন, জার্মানি ও ইতালির ৩টি করে ক্লাব এবং ফ্রান্সের একটি ক্লাব জায়গা করে নিয়েছে শীর্ষ ২০-এ।

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ হারানো ইউনাইটেডকে খেলতে হয় উয়েফা ইউরোপা লিগে। হোসে মরিনহোর অধীনে ঠিকই ইউরোপের দ্বিতীয় সেরা এই টুর্নামেন্টের শিরোপা জিতে নেয় ইউনাইটেড। এই শিরোপা জয়ের জন্য ৫০.৭৫ মিলিয়ন বা ৫ কোটি সাড়ে সাত লাখ ইউরো আর্থিক পুরস্কার পায় ইউনাইটেড। এর সঙ্গে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে স্পন্সর চুক্তি, টিভি সত্ব, খেলোয়াড়দের জার্সি বিক্রিসহ আরও যেসব আয়ের উৎস আছে, সব খাত মিলিয়ে ২০১৬-১৭ মৌসুমে ইউনাইটেডের মোট আয় ৬৭ কোটি ৬৩ লাখ ইউরো।

ডেলোয়েট শীর্ষ ২০টি ক্লাবের নাম ও তার ক্লাবগুলোর মোট আয়ের পরিমাণ প্রকাশ করেছে। পরিবর্তন পাঠকদের জন্য সেখান থেকে শীর্ষ ১০টি ক্লাবের মধ্যে কোন ক্লাবের কত আয়, তা নিচে তুলে ধরা হলো।

১. ম্যানচেস্টার ইউনাইটে : মোট আয় ৬৭ কোটি ৬৩ লাখ ইউরো

২. রিয়াল মাদ্রিদ : ৬৭ কোটি ৪৬ লাখ ইউরো

৩. বার্সেলোনা : ৬৪ কোটি ৮৩ লাখ ইউরো

৪. বায়ার্ন মিউনিখ : ৫৮ কোটি ৭৮ লাখ ইউরো

৫. ম্যানচেস্টার সিটি : ৫২ কোটি ৭৭ লাখ ইউরো

৬. আর্সেনাল : ৪৮ কোটি ৭৬ লাখ ইউরো

৭. পিএসজি ৪৮ কোটি ৬২ লাখ ইউরো

৮. চেলসি : ৪২ কোটি ৮০ লাখ ইউরো

৯. লিভারপুল : ৪২ কোটি ৪২ লাখ ইউরো

১০. জুভেন্টাস : ৪০ কোটি ৫৭ লাখ ইউরো।

আজকের বাজার: সালি / ২৩ জানুয়ারি ২০১৮