রুপচর্চায় মসুরের ডাল

সুন্দর ত্বকের জন্য প্রসাধনী ব্যবহার করা এখন নিয়মিত ব্যাপার।এই প্রসাধনী সুন্দর ত্বকের জন্য ব্যবহার করলেও তা আমাদের জন্য অনেক সময় ক্ষতির কারণ হয়।অথচ প্রাকৃতিক উপায়েই আমরা আমাদের ত্বককে রাখতে পারি সুন্দর ও উজ্জ্বল।মসুরের ডাল ত্বকের সুরক্ষায় বিশেষ ভুমিকা রাখে।জেনে নিন মসুরের ডাল ব্যবহার করার পদ্ধতি।

১. মুখের লালচে ভাব দূর করতে : সারা রাত কাঁচা দুধে ডাল ভিজিয়ে রাখুন। সকালে ওই ডাল বেটে মুখে লাগান। এতে মুখের লালচে ভাব দূর হবে।

২. রোদে পোড়া দাগ কমাতে : মসুর ডাল বাটা, হলুদ ও মধু একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। রোদে পোড়া দাগ কমে যাবে।

৩. ত্বক সতেজ রাখতে : টক দই, মধু ও মসুর ডাল বাটা দিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪. পিঠের ও মুখের দাগ দূর করতে : মসুর ডাল বাটা, চালের গুঁড়া, মুলতানি মটি, শসার রস ও কমলালেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট মুখে ও শরীরে লাগান। শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলুন।

৫. কনুইয়ের রুক্ষ ভাব কমাতে ও কালো দাগ দূর করতে : মসুর ডাল বাটা, পালংশাক বাটা, হলুদ বাটা, টমেটোর রস, কাঁচা দুধ ও সূর্যমুখীর তেল একসঙ্গে মিশিয়ে হাতের কনুইয়ে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

৬. বলিরেখা দূর করতে : কাঁচা হলুদ, মসুর ডাল বাটা ও দুধের সর মিশিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে ফেলুন এবং ত্বকে লাগান। এই প্যাকটি নিয়মিত লাগালে অবশ্যই ফল পাবেন।

আজকের বাজার/আরজেড