রুবেলের ১০০ উইকেট

ব্যাটের কানায় লেগে বোল্ড হলেন টেন্ডাই চাতারা। কিন্তু তাতে বেজায় খুশি বোলার রুবেল হোসেন। কারণ তার এ বোকামিতে ক্যারিয়ারের দারুণ আরাধ্য এক মাইলফলক স্পর্শ করলেন ভিন্ন অ্যাকশনের এই টাইগার ফাস্ট বোলার। বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে মাত্র পঞ্চম বোলার হিসেবে ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন তিনি। উইকেট শিকারের সেঞ্চুরিটা করলেন সোমবার ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে।

বাংলাদেশের হয়ে প্রথম ১০০ উইকেট নিয়েছেন সাবেক বাঁহাতি স্পিনার কিংবদন্তি মোহাম্মদ রফিক। এরপর অভিজাত ক্লাবটিতে যোগ দিয়েছেন আব্দুর রাজ্জাক, মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান। সোমবার যোগ দিলেন রুবেল। এ কীর্তি গড়তে তার খেলতে হলো ৮১টি ওয়ানডে ম্যাচ। বাংলাদেশের পক্ষে দ্রুততম ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন মাশরাফি। ৭৮ ম্যাচেই ১০০ উইকেট নিয়েছিলেন অধিনায়ক। ৭৯ ম্যাচে উইকেটের সেঞ্চুরি হয়েছিল রাজ্জাকের। এছাড়া সাকিব ৮৮ ও রফিক ১০৩ ম্যাচে পান ১০০ উইকেট। মাশরাফি ১৮১ ম্যাচে ২৩২ উইকেট নিয়ে এখনো অপরাজিত। সমান ১৮১ ম্যাচ খেলেই তার পরের জায়গাটি সাকিবের। ১৫৩ ম্যাচ খেলে ২০৭ উইকেট নেওয়া রাজ্জাক আর জাতীয় দলে নেই।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে এদিন শুরু থেকেই আগুন ঝরানো বোলিং করতে থাকেন রুবেল। বল হাতে নিয়েছেন ২১তম ওভারে। সে ওভারেই পেতেন উইকেট। কিন্তু তার বলে স্লিপে সহজ ক্যাচ মিস করেন নাসির হোসেন। অপেক্ষাটা দীর্ঘ হয় রুবেলের। ৪ ওভারে ২২ রান দিয়ে তখন সবচেয়ে খরুচে বোলার রুবেল।

দ্বিতীয় স্পেলে বল হাতে পেলেন ৪৮তম ওভারে। প্রথম দুই বলে দুটি সিঙ্গেল। তবে তৃতীয় বলটি দারুণ এক ইয়র্কার দিলেন। বোল্ড পিটার মুর। ২১ ওভার উইকেটে কাটানো বল আটকানোর চেষ্টা করেও ব্যর্থ। এরপরের বলে আবার উইকেট। এবং খুব আকাঙ্খিতটি। এবার আউট চাতারা। ১০০তম উইকেট পূর্ণ রুবেলের। সঙ্গে যোগ হয় নতুন রেকর্ড গড়ার সুযোগ। ক্যারিয়ারের দ্বিতীয় হ্যাটট্রিক। কিন্তু পরের বলটি স্টাম্পেই রাখতে পারেননি। আর এ বল মারার বিলাসিতা দেখাননি ব্লেসিং মুজারাবানি। ত্রিদেশীয় সিরিজের এই ম্যাচে ৫ ওভারে ২৪ রানে ২ উইকেট শিকার রুবেলের।

আজকের বাজার: সালি / ১৫ জানুয়ারী ২০১৭