রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের আরও ৪৭ মিলিয়ন ডলার

বাংলাদেশে আশ্রয় নেওয়া শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের আরো ৪৭ মিলিয়ন ডলার মানবিক সহায়তা দেবে। মায়ানমার সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন এ ঘোষণা দিয়েছেন।

এই ঘোষণার পর আগস্ট ২০১৭ থেকে শরণার্থী সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্রের বাংলাদেশকে দেওয়া সহায়তা মোট ৮৩ মিলিয়ন ডলারে পৌঁছালো।

১৬ নভেম্বর বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ঢাকা দৃতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে আরও বলা হয়- যুক্তরাষ্ট্রের সহায়তা মাঠপর্যায়ে আমাদের আন্তর্জাতিক অংশীদার সংস্থাগুলোর কাছে পৌঁছায় যার মধ্যে রয়েছে ইন্টারন্যাশনাল অরগ্যানাইজেশন ফর মাইগ্রেশন(আইওএম), ইউএন হাই কমিশনার ফর রিফিউজিস (ইউএনএইচসিআর), ইউএন চিলড্রেনস ফান্ড (ইউনিসেফ), এবং ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডাব্লিউএফপি)।

বিবৃতিতে বলা হয়েছে, যারা রাখাইন রাজ্য থেকে উচ্ছেদ হওয়া ছয় লাখেরও বেশি রোহিঙ্গাদের সুরক্ষা, জরুরি আশ্রয়, খাদ্য এবং পুষ্টি সহায়তা, স্বাস্থ্য সেবা ও মনস্তাত্বিক এবং সামাজিক সহায়তা প্রদান করছে। এই সহায়তা চলমান উন্নয়ন সহায়তার অতিরিক্ত হিসেবে যুক্ত হল যা বাংলাদেশের আশ্রয়প্রদানকারী স্থানীয় জনগোষ্ঠী উপকৃত হবে।

মায়ানমার সফররত টিলারসনের বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, এই বিপর্যয়ের মানবিক সঙ্কটের মাত্রা ভয়াবহ ছয় লাখেরও বেশী রোহিঙ্গা যাদের বেশীরভাগেরই নারী ও শিশু, বাংলাদেশে পালিয়ে গেছে এবং তাদের আরো অনেকে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন যাদের খাদ্য, পানি ও আশ্রয়ের অপর্যাপ্ততা রয়েছে।

তিনি বলেন, বিশ্বব্যাপী মানবিক উদ্যোগের জন্য যুক্তরাষ্ট্র নিবেদিত রয়েছে এবং রোহিঙ্গাদের সাহায্য করার জন্য আমাদের চলমান প্রচেষ্টার অংশ হিসাবে এই তহবিল বিতরণ করতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত।

আজকের বাজার:এলকে/এলকে ১৬ নভেম্বর ২০১