লিফটে আয়না থাকার মূল কারণ কি?

কষ্ট আর সময় দুটোই কমাতে লিফটের বিকল্প নেই। বহুতল ভবনগুলোতে এখন আর লিফট ছাড়া ভাবাই যায় না। অফিসে তো বটেই, আজকাল বাসাবাড়িতেও লিফটের প্রোয়োজন হচ্ছে।

লিফটে উঠে একটু আয়না দেখে নিজেকে আরেকবার ঠিকঠাক করে নিলেন তার মূল কারন অফিসে মিটিং আছে কিংবা সেজেগুজে পার্টিতে যাচ্ছেন তাই ফের আয়নায় নিজেকে ঠিক করা কিন্তু তাই বলে যদি ভাবেন লিফটে আয়না শুধু ড্রেসিংটেবিলের কাজ সারে তবে সেটি হবে আপনার ভুল ধারণা। লিফটে আয়না রাখার পেছনে আরও অনেক গুরুত্বপূর্ণ কারণ রয়েছে।

তাহলে চলুন জেনে নেই সে কারণগুেলো-

লিফটে আয়না রাখার পেছনে মূল কারণ সুরক্ষা। আপনার পাশের বা পেছনের ব্যক্তি কী করছেন মুখ ঘুরিয়ে তা দেখা আপনার পক্ষে সম্ভব নয়। কিন্তু আয়না থাকলে খুব সহজেই তা জানতে পারবেন। প্রথম দিকে লিফট থাকত অভিজাতদের বাড়ি এবং বিলাসবহুল হোটেলেই। সেখানে তাদের প্রাণ সংশয় থাকত। সেই ভয় কাটাতে আয়না লাগানো হয়।

আয়না থাকলে হুইলচেয়ার ব্যবহারকারীদেরও খুব সাহায্য হয়। লিফটের ভেতরে এগিয়ে আসতে বা পিছিয়ে যাওয়ার প্রয়োজন হলে, আয়না দেখে খুব সহজেই তারা পিছনে কতটা জায়গা আছে তা বুঝতে পারেন।

ছোট এবং বদ্ধ স্থানে ভয়, অনেকেরই এই ফোবিয়া আছে। যার জন্য তারা লিফটে উঠতে ভয় পান। এই ভয় কাটাতে কাজ করে আয়না। আয়না লাগানো থাকলে লিফটে অনেকটাই জায়গা আছে মনে হয়। ভেতরে আটকা পড়ার ভয়টাও অনেকটা কমে আসে।

যাদের অফিস বহুতলের অনেকটা উপরে, অনেকটা সময় তাদের লিফ্টে কাটাতে হয়। সেই সময়টা যদিও এমন বেশি কিছু নয়। তা সত্ত্বেও ওই সময়টুকুই তাদের কাছে লিফটে থাকাটা বিরক্তির হয়ে দাড়ায়। কারণ ভিতরে চুপ করে দাঁড়িয়ে থাকা ছাড়া আর করার কিছুই থাকে না। আর এই একঘেয়েমি কাটাতে আয়নার তুলনা হয় না। নিজেকে দেখতে দেখতেই কখন যে গন্তব্য ফ্লোরে পৌঁছে যাবেন টের পাবেন না।

আজকের বাজার/আরআইএস