শফিউলের শিকারের আগেই কোহলিকে টপকালেন রোহিত

অসহনীয় মাত্রার বায়ু দূষণের মধ্যেও দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যকার প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। টস হেরে রোহিত শর্মা যখন ক্রিজে আসেন তখন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়া থেকে ছিলেন মাত্র ৮ রান দূরে।

শফিউল ইসলামের প্রথম ওভারেই ৯ রান নিয়ে ভিরাট কোহলিকে পেছনে ফেলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহক বনে যান ‘হিটম্যান’ খ্যাত রোহিত শর্মা। যদিও বাউন্ডারি মেরে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার পরের বলেই এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ফিরতে হয় ভারতীয় ওপেনারকে।

ভিরাট কোহলির অনুপস্থিতিতে চলতি টি-টোয়েন্টি সিরিজে অধিনায়কত্বের ভারও পড়েছে রোহিত শর্মার কাঁধে। আজ (৩ নভেম্বর) ভারতীয় ভারপ্রাপ্ত দলপতি যখন ক্রিজে আসেন তার রান ছিল ২৪৪৩, অন্যদিকে শীর্ষে থাকা কোহলির রান ছিল ২৪৫০। শফিউলের প্রথম বলে বাউন্ডারি মারার পর দ্বিতীয় বলে নেন সিঙ্গেল।

একই ওভারের পঞ্চম বলে আবারও বাউন্দারি মেরে কোহলিকে পেছনে ফেলেন রোহিত (২৪৫২)। যদিও এই তালিকায় প্রতিযোগিতা চলেছে এই দুজনের মধ্যেই, কখনো রোহিত তো পরের ম্যাচেই কোহলি। আজ কোহলিকে পেছনে ফেললেও খেলতে পারেননি ঠিক রোহিতসুলভ ইনিংস, টাইগারদের প্রথম শিকার হয়ে ফেরেন ৫ বলে ২ চারে ৯ রান করে।

এখনো পর্যন্ত ৯৯ ম্যাচে ৪ সেঞ্চুরি আর ১৭ ফিফটিতে রোহিতের রান ২৪৫২, যেখানে ৭২ ম্যাচে ২২ ফিফটিতে কোহলির রান ২৪৫০। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যদিও কোহলির নেই কোন সেঞ্চুরি। রোহিত, কোহলি ছাড়া আর মাত্র চারজন ব্যাটসম্যান আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজারি রানের ক্লাবে ঢুকতে পেরেছেন। তারা হলেন মার্টিন গাপটিল, শোয়েব মালিক, ব্রেন্ডন ম্যাককুলাম ও ডেভিড ওয়ার্নার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহক-

রোহিত শর্মা- ২৪৫২
ভিরাট কোহলি- ২৪৫০