শিক্ষার নিরাপদ পরিবেশ ফিরিয়ে আনার দাবিতে মানববন্ধন

শিক্ষার নিরাপদ পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ।

রবিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে মানববন্ধন করে তারা এ দাবি জানান।এসময় তারা কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার উদ্বেগ জানান।

তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তাসহ শিক্ষার নিরাপদ পরিবেশ অক্ষুন্ন রাখতে হবে। কোটা সংস্কার আন্দোলনের সময় বিশ্ববিদ্যালয়ের ভেতরে যারা বিভিন্ন ধরনের অপরাধমূলক কাজে অংশ নিয়েছে, তাদের খুঁজে বের করে আইনগত ব্যবস্থা নেয়ার দাবিও জানান শিক্ষকরা। এছাড়া উপাচার্যের বাসভবনে প্রকৃত হামলাকারীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান তারা।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গেল ৮ই এপ্রিল শাহবাগে অবস্থান নেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। প্রায় সপ্তাহখানেক ধরে চলা আন্দোলন ঢাকাসহ সারাদেশে ছড়িয়ে পড়ে। সরকারী বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ে ক্লাশ পরীক্ষা বর্জন করে পথে নেমে আসেন। ঢাকায় আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে ঐ রাতেই চলে পুলিশী এ্যাকশন। ৯ই এপ্রিল হামলা হয় ভিসির বাসভবনেও। এছাড়া ছাত্রলীগ ও আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে মধ্যরাতে হানাহানির ঘটনাও ঘটে।

আজকের বাজার/আরজেড