সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের জরুরি বৈঠক

দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে জরুরি আলোচনা করতে আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনস্থ প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার কার্যালয়ে এই সাক্ষাৎ হবে বলে এক বিশ্বস্ত সূত্রে জানা যায়।

সূত্রের তথ্য মতে, আগামী অক্টোবরে ঢাকা মিশন সম্পন্ন করার প্রস্তুতি রয়েছে প্রায় ৩ বছর ধরে ঢাকায় থাকা জ্যেষ্ঠ কূটনীতিক মার্শা বার্নিকাটের। তবে সরকার প্রধানের সঙ্গে এটি তার বিদায়ী সাক্ষাৎ নয়।

বৈঠকের প্রস্তুতির সঙ্গে যুক্ত ঢাকার কূটনীতিকরা ধারণা করছেন, সরকার প্রধান ও মার্কিন দূতের বৈঠকের জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশন, বৈশ্বিক, আঞ্চলিক এবং অভ্যন্তরীণ রাজনীতি, সমস্যা ও সম্ভাবনা, বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হতে পারে।

সহিংসতামুক্ত পরিবেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ দেখতে চায় যুক্তরাষ্ট্র। নির্বাচনের একটি গ্রহণযোগ্য প্রক্রিয়ার প্রশ্নে দেশের প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতায়ও উৎসাহ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ বাংলাদেশের বন্ধু-উন্নয়ন সহযোগীরা।

আজকের বাজার/এমএইচ