সব আদালত কক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি টাঙানোর প্রক্রিয়া শুরু

দুই মাসের মধ্যে সারাদেশের প্রতিটি আদালত কক্ষে/এজলাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়েছে। এ বিষয়ে আইনমন্ত্রণালয় ইতিমধ্যে নোটিশ জারি করেছে।

এদিকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার জানিয়েছেন, আদালতের ওই আদেশ বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করেছেন তারা।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার ব্যারিস্টার সাইফুর রহমান বলেন, ‘আমরা হাইকোর্টের আদেশের পর তথ্য মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছিলাম। তাদের কাছ থেকে ১০০টি প্রতিকৃতি সংগ্রহ করেছি। অবকাশ শেষ হওয়ার আগেই এগুলো টাঙানো হবে।’

এক রিট আবেদনের শুনানি নিয়ে গত ২৯ আগস্ট বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রুলসহ ওই আদেশ দিয়েছিলেন।

এ আদেশের পর ২৩ সেপ্টেম্বর আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে একটি নোটিশ জারি করা হয়েছে।

সিনিয়র সহকারী সচিব (প্রশাসন) তৈয়বুল হাসান স্বাক্ষরিত ওই নোটিশে বলা হয়, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাশের রিট আবেদনের প্রেক্ষিতে গত ২৯ আগস্ট বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ দেশের সকল আদালতের এজলাস/কোর্ট রুমে আগামী দুই মাসের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতি টাঙানো ও সংরক্ষণের নির্দেশনা প্রদান করেছেন।

এমতবস্থায় অধস্তন আদালতের সকল এজলাস/কোর্ট রুমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি টাঙানো ও সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

উল্লেখ্য, চলতি বছরের ২১ আগস্ট হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস। ইউএনবি

আজকের বাজার/এমএইচ