সরকারকে ট্যাক্স দিলে গায়েব হয়ে যাবে

অনেকেই মনে করেন সরকারকে ট্যাক্স দিলে, তা গায়েব হয়। আসলে তা নয়, সরকার ট্যাক্সের টাকা দিয়েই উন্নয়ন করে- এমন মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

রোববার ১০ ডিসেম্বর বিকেলে রাজধানীর আগারগাঁও নির্মাণাধীন রাজস্ব ভবনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধন এবং ‘রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব’-বিষয়ক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

আমু বলেন, পদ্মাসেতু নিয়ে বিশ্বব্যাংকের সাথে আমাদের যদি টানাপোড়েন না হতো তাহলে প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নিতেন না নিজস্ব অর্থে পদ্মাসেতু করবো। প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেওয়ার কারণেই সারা বিশ্বে একটি আলোড়ন সৃষ্টি হয়েছে। সব দেশের চিন্তার বাইরে ছিল বাংলাদেশের মতো একটি দেশ নিজেদের অর্থায়নে এমন একটি সেতু করবে।

তিনি বলেন, বিশ্বের কাছে আমরা এ সম্মান পাচ্ছি যেটুকু আমরা ভ্যাট-ট্যাক্স দিয়েছি তার জন্য। বাংলাদেশ যে বিশ্বে উন্নয়নের রোল মডেল হয়েছে তা ভ্যাট-ট্যাক্সের কারণে। আমরা যে পরিমাণে ভ্যাট-ট্যাক্স দেওয়ার কথা তার চেয়ে অনেক কম দিই। এরপরও আমরা এ জায়গায় এসেছি। সঠিকভাবে দিলে দেশের অবস্থা কোথায় যেত!

আমু আরও বলেন, করের টাকায় দেশের উন্নয়ন হয়। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে আরো এগিয়ে যেতে হলে বেশি বেশি ভ্যাট-ট্যাক্স দিতে হবে। সরকারকে ট্যাক্স দিলে অনেকে মনে করেন গায়েব হয়ে যাবে। কিন্তু সরকার এ টাকা দিয়ে উন্নয়ন করে। করের ক্ষেত্রে স্বচ্ছতা বৃদ্ধি, ভীতি দূর ও আধুনিকায়নের ক্ষেত্রে দৃষ্টি দেওয়ার আহ্বান জানান তিনি।

অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক বলেন, আমরা এখনো জিডিপির যে কাঙ্খিত রেসিও অর্জন করতে পারিনি। রেসিও ৬ থেকে এখন ১১। এটিকে আরো কিভাবে বাড়ানো যায় সেক্ষেত্রে ভ্যাটের একটি বিরাট ভূমিকা রয়েছে।

নতুন ভ্যাট আইন সম্পর্কে তিনি বলেন, নতুন আইন কবে পরিমার্জন ও বাস্তবায়ন করতে পারবো সেটিই প্রশ্ন। কোন কারণে অহেতুক কেন এর বাস্তবায়ন পিছিয়ে যাচ্ছে তা আমাদের ভাবতে হবে। ব্যবসায়ীরা নতুন আইন বাস্তবায়নে বাঁধা দিয়েছেন, কিছু প্রশ্ন তুলেছেন কিভাবে অটোমেশন পদ্ধতিতে ভ্যাট দেবে । এখনো ব্যবসায়ীরা প্রশিক্ষণ পায়নি। এনবিআর সচেতনতা তৈরিতে অনেক উদ্যোগ নিয়েছেন। আমরা যখন ভ্যাট আইন বাস্তবায়নে যাব সংশোধনসহ কোন প্রশ্ন তুলবে না এমন উদ্যোগ নিতে হবে এনবিআরকে।

তিনি বলেন, ব্যবসায়ীদের অনেকেই এখনো ইসিআর ব্যবহার করেন না। অনেক ক্ষেত্রে ভ্যাট নেন না বা নিলেও দেন না। সচেতনতা তৈরি হয়নি। এ সচেতনতা তৈরিতে এনবিআরসহ ব্যবসায়ীদের উদ্যোগ নিতে হবে। ভ্যাটের চেয়ে আয়কর আহরণ বাড়ানো দরকার। উন্নয়নের জন্য কর দিতে হবে।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বঙ্গবন্ধু এদেশে রাজনৈতিক স্বাধীনতা দিয়েছেন। পরবর্তী অর্থনীতি মুক্তির যে সংগ্রাম সেটির দায়িত্ব ন্যস্ত হয়েছেন প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ওপর। তিনি আমাদের স্বপ্ন ও রূপকল্প দিয়েছেন। সেই রূপকল্প, উন্নয়ন এবং কর্মযজ্ঞ আমাদের সামনে দৃশ্যমান। এতে এনবিআর বিশেষ ভূমিকা পালন করছে।

তিনি বলেন, রূপপুর পারমানবিক, মাতারবাড়ি, কর্ণফুলী টানেল, পদ্মাসেতু, মেট্রোরেলসহ যেসব প্রকল্প আছে তা আজ দৃশ্যমান। এসব উন্নয়ন সম্ভব হচ্ছে দেশের জনগণের ট্যাক্স দেওয়ার প্রবণতা বাড়ার কারণে। ব্যবসায়ী কমিউনিটির মধ্যেও সচেনতা বৃদ্ধির লক্ষ্যে এনবিআর কাজ করেছে। ৩৮৫টি অ্যাসোসিয়েশন, ৮২টি চেম্বার, ২২টি জয়েন চেম্বার থেকে আমরা কাজ করছি কিভাবে হয়রানিমুক্তভাবে ভ্যাট ও ট্যাক্স আহরণ করা যায়।

ভ্যাট সম্পর্কে সভাপতি বলেন, দেশের মানুষ ভ্যাটের সঙ্গে সম্পৃক্ত হচ্ছে। গতবছর ৩২ হাজার প্রতিষ্ঠান ভ্যাট রিটার্ন দিয়েছে। এনবিআরের প্রচেষ্টায় এবার তা ৬০ হাজারে পৌঁছেছে। ২০১০-১১ অর্থবছর মূসক থেকে ২৮ হাজার ৭৪ কোটি টাকা, ২০১১-১২ অর্থবছর ৩৪ হাজার কোটি টাকা আহরিত হয়েছে। এরই ধারাবাহিকতায় আজ ৯১ হাজার কোটি টাকা আসবে মূসক থেকে।

এফবিসিসিআই থেকে জেলা চেম্বারকে আহ্বান জানিয়ে তিনি বলেন, জেলা চেম্বার ও ভ্যাট অফিস ভ্যাট নিয়ে আরো নিবিড়ভাবে কাজ করবে। দায়িত্ব নিয়েই নতুন মূসক আইন বাস্তবায়ন ও রাজস্ব আহরণে অবদান রাখবে তারা।

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, এনবিআর নিষ্ঠা ও দক্ষতার সাথে কাজ করছে। সম্মাননার মধ্য দিয়ে আমরা আরো বেশি ভ্যাট প্রদানে উৎসাহ দিতে চাই। স্টেকহোল্ডারদের সঙ্গে সম্পর্ক আরো সুদৃঢ় করা হবে।

আজকের বাজার: এলকে / এলকে ১০ ডিসেম্বর ২০১৭