সাংবাদিককের উপর ক্ষেপছেন মিসবা

শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ খেলবে পাকিস্তান। সামনেই ব্যস্ত সূচি। সেই জন্য ঘরোয়া টুর্নামেন্ট কায়েদে আজম ট্রফিকেও বিশেষ গুরুত্ব দিয়েছিলেন পাকিস্তানের নতুন কোচ মিসবাহ উল হক। ঘরোয়া টুর্নামেন্টের দুই রাউন্ডে ১৮টি সেঞ্চুরি করেছেন ব্যাটসম্যানরা। সেই তুলনায় বোলাররা পিছিয়ে। ইনিংসে পাঁচ উইকেটের দেখা মিলেছে মাত্র ৩ বার। কিন্তু এতেও যেন পাকিস্তানের সাংবাদিকদের মন ভরছে না। তারা স্বভাবসিদ্ধ ভঙ্গিতে ব্যাটসম্যানদের সমালোচনা করে চলেছেন। কায়েদে আজম ট্রফিতে ব্যাটসম্যানদের দুরন্ত পারফরম্যান্সের পরও সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে আপত্তিকর প্রশ্নই শুনতে হল মিসবাহকে।

টুর্নামেন্টে এখনও পর্যন্ত হওয়া ১৮টি সেঞ্চুরির মধ্যে একটি করেছেন সিন্ধের ওপেনার খুররাম মঞ্জুর। বেলুচিস্তানের বিরুদ্ধে ১০৫ রানের ইনিংসে খুররাম খেলেন ২৩৫ বল। সেই কথা মনে করিয়ে মিসবাকে খোঁচা দেন এক সাংবাদিক। তার পর তিনি মিসবাকে বলেন, ”সেঞ্চুরি হয়েছে অনেক। তবে বেশিরভাগ ব্যাটসম্যানই টুকটুক করেন বেশি, মারমুখী হতে চান না। একজন সেঞ্চুরি করতে খেললেন ২৩৫ বল, আরেকজন আবার আরও বেশি বল খেলেছেন। একটা সময় আপনার ব্যাপারেও লোকমুখে প্রচলিত হয়েছিল যে আপনি টুকটুক বেশি করেন। এখন ব্যাটিং কোচ হিসেবে আপনি ব্যাটসম্যানদের কেমন দেখতে চাইবেন! ওরা মারমুখী খেলুক! নাকি টুকটুক বেশি করুক?”

ব্যাটসম্যান হিসাবে ধীরগতির ব্যাটিংয়ের জন্য গোটা কেরিয়ারে একাধিকবার সমালোচিত হয়েছিলেন মিসবা। কিন্তু তিনি এখন কোচ। তার পরও পুরনো কথা উঠছে। পাকিস্তানের সংবাদমাধ্যম তাঁকে ছেড়ে কথা বলছে না। যদিও মিসবা সেই সাংবাদিককে যোগ্য জবাবও দিয়েছেন। তিনি পাল্টা বলেছেন, ”আমার মনে হচ্ছে, প্রশ্নটাতে আপনি টুকটুক শব্দটার উপর বেশি জোর দিয়েছেন। মনে হচ্ছে, আপনি আজকে গাড়ি পাননি। অথবা কেউ হয়তো আপনাকে এখানে শিখিয়ে পাঠিয়েছে, যাও গিয়ে আজ কোচের মাথা গরম করে দিয়ে এসো!”

আজকের বাজার/লুৎফর রহমান