সাকিবকে ছেড়ে দিল কলকাতা

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) একাদশতম আসরের নিলামে উঠতে আগ্রহী আট বাংলাদেশি ক্রিকেটারের নাম ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির একটি সূত্র জানিয়েছে, সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের সঙ্গে এ তালিকায় রয়েছেন- তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান, লিটন কুমার দাস ও আবুল হাসান রাজু।

অনেক দিন পর আইপিএল নিলামে ওঠার অভিজ্ঞতা হতে যাচ্ছে সাকিব আল হাসানের। কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে তার সাত বছরের ‘বন্ধন’ শেষ। এবার সাকিবকে ছেড়ে দিয়েছে দুইবারের চ্যাম্পিয়নরা।

২০১১ সাল থেকে কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে খেলেছেন সাকিব। ২০১২ সালে ৮টি আর ২০১৪ সালে ১৩টি ম্যাচ খেলে শিরোপা জিততেও সাহায্য করেলেন দলকে।

২০১৫ সালে অবশ্য ঘরের মাঠে পাকিস্তান সিরিজের কারণে চারটির বেশি ম্যাচ খেলতে পারেননি বিশ্বসেরা অলরাউন্ডার। পরের বছর ১০টি ম্যাচে মাঠে নামলেও গত বছর মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পান সাকিব। ওই ম্যাচে ব্যর্থতার কারণে গুঞ্জন ছিল, তাকে হয়তো ধরে রাখবে না ‘কেকেআর’। শেষ পর্যন্ত সেটাই সত্যি হতে যাচ্ছে।

নাইট রাইডার্সের জার্সিতে ৪৩ ম্যাচ খেলে দুটি হাফসেঞ্চুরি সহ ৪৯৮ রান করেছেন সাকিব, উইকেট ৪৩টি। এবার কলকাতা ধরে না রাখলেও টি-টোয়েন্টির সেরা অলরাউন্ডারের ঠিকানা হতে পারে অন্য দল।

২০১৭ আইপিএলে কেকেআর ১৪ জন খেলোয়াড় ধরে রাখতে পেরেছিল। এবার এই সুযোগটা নেই। দলগুলো নিলামের আগে সর্বোচ্চ তিনজন করে খেলোয়াড় ধরে রাখার সুযোগ পেয়েছে। বাকিদের ছেড়ে দিতে হয়েছে।

তবে দলগুলোকে একটি বাড়তি সুযোগ অবশ্য দেওয়া হয়েছে। নিলামে নিজের দলের ছেড়ে দেওয়া খেলোয়াড়কে আবার নিতে ব্যর্থ হলে ওই খেলোয়াড়টিকে সর্বোচ্চ যে দামে কেনা হবে, সেই একই দামে কিনতে চাইলে নিলামের পর খেলোয়াড়টির আগের দলকে সুযোগ দেওয়া হবে। নিলামে সাকিবকে আবার কেনার সুযোগ কেকেআরের থাকছেই, নিলামে হেরে গেলেও সুযোগ থাকবে কেকেআরের।

এদিকে মোস্তাফিজুর রহমানকেও দুই মৌসুম পর ছেড়ে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। ২০১৬ সালে হায়দরাবাদের প্রথম শিরোপা জয়ে বড় ভূমিকা রাখা মোস্তাফিজ শিকার করেছিলেন ১৭ উইকেট। সেবার সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কারও জিতে নিয়েছিলেন ‘ফিজ’। গতবার অবশ্য মাত্র একটি ম্যাচ খেলে উইকেটশূন্য ছিলেন।

আগামী ২৭ ও ২৮ জানুয়ারি আইপিএলের নিলাম অনুষ্ঠিত হবে ব্যাঙ্গালুরুরে। ৪ এপ্রিল শুরু হবে এ টি২০ টুর্নামেন্ট। এখন পর্যন্ত আইপিএলে খেলার সুযোগ পেয়েছেন বাংলাদেশের সাকিব, মোস্তাফিজ, মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ আশরাফুল, আবদুর রাজ্জাক ও তামিম ইকবাল।

আজকের বাজার:এলকে/ ৪ জানুয়ারি ২০১৮