সিটিং সার্ভিস বিষয়ে সিদ্ধান্ত এক সপ্তাহের মধ্যে: ওবায়দুল

রাজধানীতে সিটিং সার্ভিসের বিষয়ে আগামী এক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত দেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ২৫ অক্টোবর বুধবার দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের ৪১তম সভা শেষে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, সিটিং সার্ভিস ও সিএনজি আটোরিকশা মিটারে না যাওয়ার বিষয়ে করনীয় ঠিক করার জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটির আগামী দুয়েক দিনের মধ্যে রিপোর্ট জমা দেবে। সেই তদন্ত রিপোর্টের পরিপেক্ষিতে আগামী এক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিনি বলেন, সড়ক-মহাসড়কের স্থায়িত্ব রক্ষায় যানবাহনের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণ অত্যন্ত জরুরি। এ বিষয়ে স্বল্পসময়ে বাস্তবভিত্তিক সুপারিশমালা প্রণয়নে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবকে প্রধান করে একটি ঊচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সেতু বিভাগ, সওজ, বিআরটিএ, পুলিশ বিভাগ, হাইওয়ে পুলিশ, মালিক-শ্রমিক, প্রাইম মুভার এসোসিয়েশনসহ সড়ক-মহাসড়ক ব্যবহারকারী অংশীজনদের প্রতিনিধি অন্তর্ভুক্ত রয়েছে। কমিটিকে এক সপ্তাহের মধ্যে সভা আহ্বান করে সিদ্ধান্ত জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, ট্রাক ও কাভার্ড ভ্যানের এঙ্গেল, হুক এবং অবৈধ বাম্পার অপসারণকাজ এগিয়ে চলছে। দ্রুত এ কাজ শেষ করতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দিয়েছে উপদেষ্টা কমিটি। তিনি আরও জানান, জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে রেজিস্ট্রেশনবিহীন নসিমন, করিমন, ভটভটি, ইজিবাইকসহ অনুরূপ যানবাহন চলাচল বন্ধে ইতোপূর্বের গৃহিত সিদ্ধান্ত কঠোরভাবে বাস্তবায়ন করা হবে। যাত্রীদের চলাচলের সুবিধার্থে স্বল্পদূরত্বে বাস চলাচলে পরিবহন মালিক সমিতি প্রয়োজনে ক্ষেত্রে বিআরটিসিকে অনুরোধ জানানো হয়েছে। এছাড়া জেলা পর্যায়ে যাত্রীদের চাহিদা ও রুট পর্যালোচনা করে আঞ্চলিক পরিবহণ কমিটি প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করবে।

সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, পরিকল্পনা কমিশনের সদস্য জুয়েনা আজিজ, বাংলাদেশ পুলিশের ভারপ্রাপ্ত আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, রাজউক’এর চেয়ারম্যান আব্দুর রহমান, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, বিআরটিএ’র চেয়ারম্যান মো. মশিয়ার রহমান, ডিআইজি উপস্থিত ছিলেন ।

উল্লেখ, গত মে মাসের শুরুতে মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর রাজধানীতে সিটিং সার্ভিস বন্ধ করে দেওয়া হয়। কিন্তু এ নিয়ে পরিবহন শ্রমিকদের অসন্তোষ ও কর্মবিরতির প্রেক্ষিতে সিটিং সার্ভিসের নামে চলাচলকারী পরিবহনগুলোকে আরও ৩ মাস সময় দেওয়া হয়। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে ৮ সদস্য বিশিষ্ট সুপারিশ কমিটি গঠন করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

আজকের বাজার:এলকে/এলকে ২৫ অক্টোবর ২০১৭