সূচকের বড় উত্থান

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার মূল্য সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেনও বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

মঙ্গলবার ডিএসইতে মোট ৪০৩ কোটি ১৩ লাখ  টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে ৩৫১ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এই হিসাবে ডিএসইতে ৫১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন বেড়েছে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২২৫টির, কমেছে ৭০টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩২৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২০৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৬১ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪১ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ২৭২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার দর।