সৌদি আরবে রমজান শুরু আগমীকাল

ইসলামের প্রাণকেন্দ্র সৌদি আরবের চাঁদ দেখা কমিটি পবিত্র রমাজান মাসের চাঁদ দেখতে না পাওয়ায় আজ বুধবার দেশটি পবিত্র রমজান পালন করছেনা। সেই অনুযায়ী আগমীকাল বৃহস্পতিবার সৌদি আরবে রোজ পালন করা হবে। খবর খালিজ টাইমস, আল-জাজিরা।

সৌদি আরবের সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, খারাপ আবহাওয়া ও ধূলার কারণে চাঁদ দেখা কমিটিকে বেশ বেগ পেতে হয়েছে। তবে সৌদি আরবের হাইকোর্ট বৈজ্ঞানিক রিপোর্ট বিশ্লেষণ করে রমজানের প্রথম দিন নির্ধারণ করে দেবেন।

এদিকে দেশটির সুপ্রিমকোর্ট বিভিন্ন গণমাধ্যমে প্রচার চালাচ্ছিল, মঙ্গলবার দেশটির আকাশে কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানোর জন্য। কিন্তু ওই দিনের সন্ধ্যা পর্যন্ত কেন্দ্রীয় চাঁদ দেখা কমিটির কাছে কোনো তথ্য আসেনি।

তা ছাড়া তারাও বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে রমজানের চাঁদ দেখতে না পাওয়ায় শাবান মাস ৩০ দিনে পূর্ণ হল। সেই হিসাবে বৃহস্পতিবার রমজান মাসের প্রথম দিন ঘোষণা করা হয়।

সেই অনুযায়ী, বৃহস্পতিবার থেকে ১ রমজান শুরু হওয়ায় এবার রমজানের সিয়াম ২৯টি হবে বলে আশা করা হচ্ছে। তাই সৌদি আরবে ঈদুল ফিতর হতে পারে ১৫ জুন।

অন্যদিকে, সৌদি আরবে পবিত্র রমজান একদিন পিঁছিয়ে যাওয়ায় বাংলাদেশেও রমজান একদিন পরে, অথাৎ আগমী শুক্রবার পালন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

আজকের বাজার/ এমএইচ