হাসনাইনের রেকর্ডের দিনে পাকিস্তানের হার

লাহোরে শ্রীলংকার বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে অনন্য রেকর্ড গড়লেন পাক পেসার হাসনাইন। কনিষ্ঠ বোলার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে হ্যাটট্রিকের রেকর্ড গড়লেন হাসনাইন। মাত্র ১৯ বছর ১৮৩ দিনে কেরিয়ারের দ্বিতীয় আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটেই হ্যাটট্রিক তুলে নিলেন এই পাক পেসার। তবে হাসনাইনের হ্যাটট্রিকে সত্ত্বেও সিরিজের প্রথম টি-২০ ম্যাচে হেরে বসল পাকিস্তান।

ওয়ান-ডে সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেওয়ার পর এদিন লাহোরে প্রথম টি-২০’তে শ্রীলংকার মুখোমুখি হয়েছিল পাকিস্তান। গদ্দাফি স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে পাকিস্তানকে ১৬৬ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দেয় শ্রীলংকা। দানুস্কা গুণাথিলাকা ও আবিষ্কা ফার্নান্ডোর ৮৪ রানের ওপেনিং জুটিতে ভর করে এদিন বড় রান গড়ার ইঙ্গিত দেয় শ্রীলংকা। ৩৮ বলে ৫৭ রানের ইনিংস খেলেন গুণাথিলাকা। তাঁর ইনিংসে ছিল ৮টি চার ও ১টি ছয়। ৩৪ বলে ৩৩ রান করে রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন ফার্নান্ডো।

প্রথম দু’ওভারে রান খরচ করলেও তৃতীয় ওভারে বল হাতে কামব্যাক করেন হাসনাইন। ২২ বলে ৩২ রান করে হাসনাইনের তৃতীয় ওভারের শেষ বলে ফেরেন ভানুকা রাজাপক্ষ। এরপর হ্যাটট্রিক করার পথে চতুর্থ ওভারের প্রথম দুই বলে হাসনাইন ফেরান দাসুন শানাখা ও শেহান জয়সূর্যকে। শানাখা ফেরেন ১৭ রানে। জয়সূর্যর সংগ্রহ মাত্র ২ রান। হ্যাটট্রিক তুলে নিলেও ৪ ওভারে এদিন ৩৭ রান খরচ করেন হাসনাইন। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৫ রান তোলে শ্রীলংকা।

জবাবে ব্যাট করতে নেমে শ্রীলংকার বোলারদের দাপটে শুরু থেকেই পিছু হটতে থাকেন পাক ব্যাটসম্যানরা। মাত্র ২২ রানের মধ্যে প্রথম সারির তিন ব্যাটসম্যানের উইকেট হারিয়ে ধুকতে থাকে পাকিস্তান। ১৩ রান করে আউট হন বাবর আজম। আহমেদ শেহজাদ ফেরেন মাত্র ৪ রানে। অন্যদিকে উমর আকমল রানের খাতা না খুলেই ফিরে যান ডাগ-আউটে। চতুর্থ উইকেটে অধিনায়ক সরফরাজ আহমেদ ও ইফিতিকার আহমেদের ৪৬ রানে জুটি ম্যাচে ফেরার চেষ্টা করলেও তা হয়নি। দলীয় ৬৮ রানের মাথায় ব্যক্তিগত ২৫ রান করে ইফতিখার ফিরতেই ভেঙে পড়ে পাক ব্যাটিং লাইন-আপ।

২৪ রান আসে সরফরাজের ব্যাট থেকে। ১৭.৪ ওভারে মাত্র ১০১ রানেই শেষ হয়ে যায় পাকিস্তানের ইনিংস। শ্রীলংকার বোলারদের মধ্যে ৩টি করে উইকেট নেন নুয়ান প্রদীপ ও ইশুরু উদানা। ২টি উইকেট নেন লেগ-স্পিনার ওয়ারিঙ্গু ডি’সিলভা। ওয়ান-ডে সিরিজ হারলেও টি-২০ সিরিজের প্রথম ম্যাচ জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলংকা।

আজকের বাজার/লুৎফর রহমান