১০৩ উপজেলায় আয়কর সার্কেল অফিস করা হবে

কর জাল বাড়ানোর জন্য পর্যায়ক্রমে দেশের সব উপজেলায় কর অফিস স্থাপনের অংশ হিসেবে ১০৩ উপজেলায় আয়কর সার্কেল অফিস স্থাপনের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিদায়ী অর্থবছরে অর্থমন্ত্রী রাজস্ব সম্ভাবনাময় ৮৭ উপজেলায় কর অফিস স্থাপনের প্রস্তাব করেন; যা প্রক্রিয়াধীন। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, আয়কর ব্যবস্থাপনাকে করদাতাদের দোরগোড়ায় নিয়ে যাওয়ার জন্য আমরা পর্যায়ক্রমে জেলায় নতুন কর অফিস স্থাপন করছি। তারই ধারাবাহিকতায় যশোর ও কৃষ্টিয়ায় নতুন কর অঞ্চল স্থাপনের পরিকল্পনা নিয়েছি।

তিনি বলেন, দেশের সব উপজেলায় পর্যায়ক্রমে কর অফিস স্থাপনের অংশ হিসেবে বর্তমানের ৮৭ উপজেলায় অফিস স্থাপনের কার্যক্রম চলছে। এর সঙ্গে অতিরিক্ত আরও ১০৩ উপজেলায় আয়করের সার্কেল অফিস স্থাপনের প্রস্তাব করছি।

প্রত্যক্ষ করের (আয়কর) আইনি সংস্কারসমূহ পুরোপুরি বাস্তবায়নের জন্য প্রশাসনিক সংস্কারও প্রয়োজন হবে। সেজন্য গত অর্থবছরের মতো আবারও তিনটি প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

এরমধ্যে রয়েছে উৎসে কর খাতের ব্যবস্থাপনা উন্নয়নের জন্য একটি কেন্দ্রীয় উৎসে কর ইউনিট প্রতিষ্ঠা, করফাঁকি উৎঘাটন ও করদাতা চিহিৃতকরণে আধুনিক ও প্রযুক্তিমুখী কর তথ্য ইউনিট গঠন, আন্তর্জাতিক করফাঁকি রোধ ও বিদেশি অর্থপাচার রোধ, অর্থ উদ্ধারে উপযুক্ত প্রশাসনিক কাঠামো তৈরি।

অর্থমন্ত্রী বলেন, এ তিনটি বিষয় নিয়ে এনবিআর কাজ করছে। আগামী বছরের মধ্যে এ ইউনিটগুলো কাজ শুরু করবে।

এছাড়া কর নিবন্ধন আওতা সম্প্রসারণ, সম্পদ বিবরণী দাখিলের শর্ত শিথিল, কর অডিট পদ্ধতি সহজ, কয়েকটি ক্ষেত্রে উৎসে করের হার পুনবিন্যাস, কর মামলা নিষ্পত্তির প্রক্রিয়া আরো সহজ করার প্রস্তাব করেন মুহিত।