১২ খাতের চাকরি শুধু সৌদিদের জন্য

আগামী হিজরি বর্ষ থেকে সৌদি আরবের ১২ খাতে প্রবাসীদের চাকরি করার সুযোগ পুরোপুরি রহিত হচ্ছে। দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রী ড. আলী আল ঘাফিস সোমবার ২৯ জানুয়ারি এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন।

ওই ঘোষণায় বলা হয়েছে, আসছে বছর থেকে ১২ খাতের বিপণি কেন্দ্র কিংবা কাজ পাবে না প্রবাসীরা। এই খাতের কাজগুলোতে কেবল সৌদি নাগরিকরাই সুযোগ পাবেন।

মন্ত্রীর ঘোষণা অনুসারে, ঘড়ির দোকান, লাইটিং এর দোকান, মেডিকেল স্টোর, ইলেকট্রিকাল ও ইলেকট্রনিক্স দোকান, গাড়ির যন্ত্রাংশের দোকান, আবাসন নির্মান সামগ্রীর দোকান, কার্পেটের দোকান, গাড়ি ও মোটরসাইকেলের দোকান, গৃহস্থালী ও অফিস আদালতের আসবাবের দোকান, তৈরি পোশাকের দোকান, শিশু ও বড়দের টুকিটাকি জিনিসের দোকান এবং গৃহস্থালী টুকিটাকি জিনিসের দোকানে সৌদি আরবের নাগরিকরাই সুযোগ পাবেন।

তবে নুতন এই ঘোষণা ইতোমধ্যে সরকারি চুক্তির আওতায় যারা সৌদি গিয়েছেন এবং কাজ করছেন তাদের জন্য নয় বলেও জানান মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আবা আল খাইল।

তিনি বলেন, নতুন এই পরিকল্পনার আওতায় নারীদের প্রয়োজনীয় জিনিসের দোকানগুলোতে নারীদের নিয়োগ দেওয়ার বিষয়টিও এগিয়ে চলছে। গত অক্টোবরে এই কাজের তৃতীয় ধাপ শুরু হয়েছে।

আজকের বাজার:এলকে/ ২৯ জানুয়ারি ২০১৮