১২ দিন পর বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

দীর্ঘ ১২ দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার সকাল থেকে চালু হয়েছে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে আমদানি রপ্তানি কার্যক্রম।

দীর্ঘদিন বন্ধ থাকায় বাংলাবান্ধা-ফুলবাড়ি সীমান্তে ট্রাকের যানজট দেখা যায়।

আমদানি-রপ্তানিকৃত পণ্য উঠানো-নামানোতে অতিরিক্ত টাকা নেয়ার প্রতিবাদে গত ২৩ জুন থেকে আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন, সিঅ্যান্ডএফ এজেন্ট ও স্থলবন্দরের শ্রমিক সংগঠনগুলো এ স্থলবন্দরে সকল প্রকার আমদানি রপ্তানি কার্যক্রম বন্ধ ঘোষণা করে।

সমস্যা নিরসনে জেলা প্রশাসনসহ বিভিন্ন পর্যায়ে একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়। চলমান সমস্যা নিরসনে বাংলাবান্ধা স্থলবন্দর কর্তৃপক্ষ, এটিআই লিমিটেড, আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন, সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন ও স্থলবন্দরের শ্রমিক সংগঠনগুলোর সমন্বয়ে সর্বশেষ বুধবার তেতুলিয়া অডিটোরিয়ামে এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সমঝোতা হওয়ায় বৃহস্পতিবার সকাল থেকে আমদানি রপ্তানি কার্যক্রম স্বাভাবিক হয়।

সভায় তেতুলিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল করিম শাহিন, এটিআই লিমিটেডের কর্ণধার ও পাটগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান রুহুল আমিন বাবুল, বাংলাবান্ধা স্থলবন্দর কর্তৃপক্ষের ব্যবস্থাপক মামুন সোবহান, বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কুদরত-ই খুদা মিলন, আমদানিকারক তেতুলিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাজী আনিছুর রহমান, আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি তফিজুল ইসলাম, সাধারণ সম্পাদক গোলাম আযম, মোখলেছুর রহমান, মো. মোজাফফর হোসেন, হারুন উর রশিদ বাবু, আনোয়ার হোসেন বাবু, সিঅ্যান্ডএফ এজেন্ট নাসিমুল হাসান, জাহাঙ্গীর আলম, সাইদুর রহমান, শ্রমিক সংগঠনের সভাপতি আকতারুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুর রহমান ও ইউসুফ আলীসহ বন্দর সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সিঅ্যান্ডএফ এজেন্ট নাসিমুল হাসান জানান, বাংলাবান্ধা স্থলবন্দরে পণ্য উঠানো-নামানোতে এটিআই লিমিটেড নামের ইজারাদার প্রতিষ্ঠানকে টন প্রতি ১০৪ টাকা এবং এর সাথে শতকরা ১৫ টাকা ভ্যাট দিয়ে আমদানিকারকদের টনপ্রতি ১১৯ টাকা দিতে হতো। কিন্তু স্থলবন্দর কর্তৃপক্ষ ও ইজারাদার প্রতিষ্ঠান এটিআই লিমিটেড আমদানিকৃত পাথর আনলোড করে দিলেও লোড করে দিতো না।

এরই প্রতিবাদে গত ২৩ জুন থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ছিল। সভায় এটিআই লিমিটেড লোডের ২১ টাকা আমদানিকারকদের ফেরত দেয়ার সিদ্ধান্ত গৃহীত হওয়ায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু করা হয়।

বাংলাবান্ধা স্থলবন্দর লেবার হ্যান্ডলিং প্রতিষ্ঠান এটিআই লিমিটেডের প্রতিনিধি মেহেদি হাসান খান বাবলা ও রেজাউল করিম রেজা জানান, সভায় লোডিং আনলোডিংয়ের ক্ষেত্রে যৌক্তিকহার বিবেচনায় উভয়পক্ষের সমঝোতা হওয়ায় আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক হয়েছে।

এদিকে বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেডের ব্যবস্থাপক মো. মামুন সোবহান জানান, বুধবার বাংলাবান্ধা স্থলবন্দরে কর্মরত সকল সংগঠনের সমন্বয়ে অনুষ্ঠিত সভায় এ বিষয়ে সমঝোতা হওয়ায় বৃহস্পতিবার সকাল থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়।

আজকের বাজার/এমএইচ