৪০৩৬টি স্বেচ্ছাসেবী মহিলা সমিতিকে ১২ কোটি টাকা অনুদান প্রদান

গত অর্থবছরে (২০২২-২৩) মহিলা বিষয়ক অধিদপ্তরে নিবন্ধিত ৪০৩৬ টি স্বেচ্ছাসেবী মহিলা সমিতিকে অনুদান হিসাবে ১২ কোটি টাকা প্রদান করা হয়েছে।
এরমধ্যে ক, খ ও গ এই তিনটি ক্যাটাগরিতে ৩ হাজার ৯শ’ ১৩ টি সমিতির মাঝে ১১ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা এবং বিশেষ অনুদান হিসেবে ১২৩ টি  সমিতিকে ৬১ লাখ ৫০ হাজার টাকা প্রদান করা হয়েছে।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ রোববার ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে স্বেচ্ছাসেবী মহিলা সমিতিগুলোর সভানেত্রী ও প্রতিনিধিদের হাতে অনুদানের ৮৮ লাখ ৭৫ হাজার টাকা হস্তান্তরকালে এ তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু দেশের উন্নয়নে সমবায় সমিতির উপর জোর দিয়েছিলেন। তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদেরকে আরো বেশি সমবায় সমিতিতে অংশগ্রহণের কথা বলেছেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নারীর কর্মসংস্থান সৃষ্টি ও আর্থিক উন্নয়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছেন। তাই, নারী দারিদ্র্য হ্রাস, নারীর কর্মসংস্থান সৃষ্টি ও নারীদের উদ্যোক্তা  হিসেবে গড়ে তুলতে স্বেচ্ছাসেবী মহিলা  সমিতির সদস্যদের আরো বেশী করে এগিয়ে আসতে হবে।

তিনি নারী নির্যাতন-সহিংসতা বন্ধ, যৌতুক ও বাল্য বিয়ে নামক সামাজিক ব্যাধি রোধে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির সদস্যদের আন্তরিকতার সাথে কাজ করার আহবান জানান।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব ও শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম। স্বাগত বক্তব্য দেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন।

নাজমা মোবারেক বলেন, স্বেচ্ছাসেবী মহিলা সমিতির অনুদানের উদ্দেশ্য দেশের দরিদ্র ও পিছিয়ে পড়া নারীদের ক্ষমতায়ন করা। সমিতির মাধ্যমে তাদের সংগঠিত করা।
অনুষ্ঠানে স্বেচ্ছাসেবী সমিতির পক্ষে বক্তৃতা করেন এশিয়ান নারী ও শিশু কল্যাণ সংস্থার সভানেত্রী পর্শিয়া সুলতানা ও উত্তরণ মহিলা উন্নয়ন ফাউন্ডেশনের সভানেত্রী সীমা আক্তার। (বাসস)