৪ সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ল পাকিস্তান

করাচি টেস্টে সফরকারী শ্রীলংকাকে জয়ের জন্য ৪৭৬ রানের বিশাল টার্গেট দিয়েছে স্বাগতিক পাকিস্তান। টপ অর্ডারের প্রথম চার ব্যাটসম্যানের শতকের দিনে ৩ উইকেটে ৫৫৫ রানে ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। প্রথম ইনিংসে ১৯১ রানে অলআউট হয়েছিলো পাকিস্তান। প্রথম ইনিংসে শ্রীলংকার রান ছিলো ২৭১।

আগের দিনের ২ উইকেটে ৩৯৫ রান নিয়ে দিন শুরু করে পাকিস্তান। ইনিংসে শতক তুলে বিদায় নেন দুই ওপেনার মান মাসুদ ও আবিদ আলী।

তৃতীয় দিনও ব্যাট হাতে নিজেদের দাপট অব্যাহত রাখেন মাসুদ-আবিদ। নিজের দ্বিতীয় টেস্টে দ্বিতীয় শতক তুলে নেন আবিদ। ফলে রেকর্ডবইয়ে নাম তোলেন তিনি। বিশ্বের নবম ও পাকিস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারের প্রথম দু’টেস্টেই সেঞ্চুরি করলেন আবিদ।

৭টি চার ও ৩টি ছক্কায় ১৯৮ বলে ১৩৫ রান করেন মাসুদ। আরেক ওপেনার আবিদের ব্যাট থেকে আসে ১৭৪ রান। তার ২৮১ বলের ইনিংসটি সাজানো ছিলো ২১টি চার ও ১টি ছক্কায়।

মাসুদ-আবিদের বিদায়ের পর দলের হাল ধরেন অধিনায়ক আজহার আলি ও বাবর আজম। তারা দু’জনও তুলে নেন শতক। আজহার আলী ১১৮ রান করে ফিরে গেলেও ১০০ রানে অপরাজিত থাকেন বাবর আজম।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে একই ইনিংসে কোনো দলের প্রথম চার ব্যাটসম্যানের শতকের মাত্র দ্বিতীয় ঘটনা এটি। ইতিহাস গড়া এই কীর্তির সুবাদে শ্রীলংকার সামনে পাহাড়সম টার্গেট দাঁড় করিয়েছে স্বাগতিকরা।

শ্রীলংকার লাহিরু কুমারা ২টি ও এম্বুলদেনিয়া নিয়েছেন একটি উইকেট।

আজকের বাজার/আরিফ