৫ বছরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে সর্বনিম্ন পাস

চলতি বছরে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসিতে পাসের হার ৬১ দশমিক ০৯ শতাংশ; যা গত পাঁচ বছরে সর্বনিম্ন। এছাড়া এই শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৯১ জন; সেটাও গত পাঁচ বছরে সর্বনিম্ন।

২৩ জুলাই রোববার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের এক পরিসংখ্যান থেকে দেখা গেছে, আজ প্রকাশিত ফলাফলে পাসের হার ৬১ দশমিক ০৯ শতাংশ। ২০১৬ সালে ৬৪ দশমিক ৬০ শতাংশ, ২০১৫ সালে ৬৩ দশমিক ৪৯ শতাংশ, ২০১৪ সালে ৭০ দশমিক ০৬ শতাংশ এবং ২০১৩ সালে ৬১ দশমিক ২৮ শতাংশ ছিল।

এদিকে ২০১৭ সালে জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৩৯১ জন। এছাড়া ২০১৬ তে ২ হাজার ২৫৩ জন, ২০১৫ সালে ২ হাজার ১২৯ জন, ২০১৪ সালে ২ হাজার ৪৪৬ জন এবং ২০১৩ সালে ২ হাজার ৭৭২ জন। অর্থাৎ গত বছরগুলোতে জিপিএ ৫ প্রাপ্তদের সংখ্যা তুলনামূলক ভারসাম্য থাকলেও চলতি বছরে অনেক কমে গেছে।

এদিকে বিভাগ ভিত্তিক পাসের হার গত বছরের চেয়ে বিজ্ঞান বিভাগে বাড়লেও ব্যবসায় ও মানবিক বিভাগে পাসের হার কমে গেছে।

আজ প্রকাশিত ফলাফলে বিজ্ঞানে বিভাগে পাসের হার ৭৭ দশমিক ৩৪ শতাংশ; যা গত বছর ছিল ৭৬ দশমিক ৬৬ শতাংশ। এদিকে চলতি বছরে ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৬৫ দশমিক ৩৬ শতাংশ; যা গত বছর ছিল ৭০ দশমিক ৮৫ শতাংশ এবং মানবিক বিভাগে চলতি বছর পাসের হার ৪৭ দশমিক ৪৯ শতাংশ; যা গত বছর ছিল ৫১ দশমিক ৬২ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে চলতি বছর ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৪১ হাজার ৯৩২ জন ছাত্র এবং ৪১ হাজার ২৬১ জন ছাত্রী।

এছাড়া চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ফৌজদারহাট ক্যাডেট কলেজ এই শিক্ষাবোর্ডের একমাত্র শতভাগ পাশ করা শিক্ষা প্রতিষ্ঠান।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান অর্থসূচককে বলেন, চট্টগ্রাম বোর্ডে এ বছর পাশের হার গত বছর থেকে বেশ কমে গেছে। আইসিটি বিষয়ে পাশের হার গত বছর থেকে কমে যাওয়ার কারণে এই ফল বিপর্যয় হয়েছে। এছাড়া বিষয় ভিত্তিক পরীক্ষায় সৃজনশীল বিষয়ে একটা প্রশ্ন বেশী উত্তর দেওয়া এবং নৈর্ব্যত্তিক ১০ নম্বর কমে যাওয়ার কারণে শিক্ষার্থীরা গত বছরগুলো থেকে জিপিএ ৫ কম পেয়েছে।

তিনি আরও জানান, যে সব শিক্ষার্থীরা তাদের ফল পুনর্নিরীক্ষণ করতে আগ্রহী তারা আগামীকাল থেকে মোবাইল কোম্পানি টেলিটক মোবাইল কোম্পানির মাধ্যমে আগামীকাল ২৪ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করতে পারবে।

আজকের বাজার: এলকে/এলকে ২৩ জুলাই ২০১৭