৬ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৮

ছবি : ইন্টারনেট

চলমান মাদক বিরোধী অভিযানে গত রাতেও দেশের বিভিন্ন জেলায় বন্দুকযুদ্ধে ৮ জন নিহত হয়েছে বলে জানা গেছে। নিহতরা সবাই মাদক ব্যবসায়ী বলে দাবি করেছে পুলিশ।

সাতক্ষীরা

সাতক্ষীরা সদর উপজেলার ভোমরা সড়কের বাঁকালের পাশের আগুনপুর গ্রামে অজ্ঞাত দুই ব্যক্তির গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেছে পুলিশ। পুলিশের দাবি, তাঁরা মাদক ব্যবসায়ী।

সদর থানার উপ-পরিদর্শক (এসআই) প্রবীর কুমার দাস বলেন, আজ সোমবার ভোরে খবর আসে যে, বাঁকালের পাশে আগুনপুরে দুটি লাশ পড়ে রয়েছে। পুলিশ সেখানে যায়। লাশ দুটির প্রত্যেকের দেহে একটি করে গুলির চিহ্ন রয়েছে। পাশেই পাওয়া গেছে একটি ওয়ানশুটার গান ও ১০৫ বোতল ফেনসিডিল। এ ছাড়া মদের খালি বোতলও পাওয়া গেছে।

উপ-পরিদর্শক বলেন, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, মাদকের ভাগাভাগি নিয়ে নিজেদের মধ্যে গোলাগুলির একপর্যায়ে দুজন নিহত হন। ময়নাতদন্তের জন্য লাশ দুটি সাতক্ষীরা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।’

পিরোজপুর

পিরোজপুর সদর ও মঠবাড়িয়ায় উপজেলায় ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ।

নিহতরা হলেন সদর উপজেলায় অহিদুজ্জামান অহিদ এবং মঠবাড়িয়া উপজেলায় মো. মিজান। অহিদুজ্জামান নেছারাবাদ উপজেলার দক্ষিণ কৌড়িখারা সোহাগদল গ্রামের বাসিন্দা। তাঁর বিরুদ্ধে আটটি মাদক মামলা রয়েছে। তিনি একটি মামলায় সাত বছরের কারাদণ্ডপ্রাপ্ত ছিলেন। অপরদিকে মিজানের বাড়ি মঠবাড়িয়া উপজেলার দাউদখালী ইউনিয়নে। তাঁর বিরুদ্ধেও মাদকসহ একাধিক মামলা রয়েছে।

পিরোজপুরের অতিরিক্ত পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ দাবি করেছেন, গতকাল রোববার দুপুরে অহিদুজ্জামান অহিদকে পিরোজপুরের কৃষ্ণনগর এলাকা থেকে আটক করে পুলিশ। পরে রাতে তাঁকে নিয়ে মাদক উদ্ধারের জন্য গোয়েন্দা পুলিশের একটি দল কলাখালী ইউনিয়নের কৌবত্তখালী গ্রামে অভিযানে যায়। সেখানে অহিদকে তাঁর সহযোগীরা পুলিশের কাছ থেকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন। তাঁরা পুলিশকে লক্ষ্য করে হামলা চালালে পুলিশও পাল্টা গুলি চালায়। এতে অহিদুজ্জামান গুলিবিদ্ধ হন। তাঁকে পিরোজপুর সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ঘটনাস্থল থেকে একটি পাইপগান, দুটি দা, পাঁচটি কার্তুজ ও ১৭৫টি ইয়াবা উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়। এ সময় পুলিশের দুই সদস্য আহত হয়েছেন।

মঠবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. গোলাম সরোয়ার দাবি করেন, উপজেলার বড় মাছুয়া ইউনিয়নে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মিজান নিহত হয়েছেন। এ সময় মঠবাড়িয়া থানার পরিদর্শক (তদন্ত) মাজাহারুল ইসলামসহ চার পুলিশ সদস্য আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে দেড় কেজি গাঁজা, ৬০টি ইয়াবা ও দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।

ঝিনাইদহ

সদর উপজেলার জাড়গ্রামের শ্মশান এলাকায় মাদক ব্যবসায়ীদের দুই পক্ষের মধ্যে কথিত বন্দুকযুদ্ধে অজ্ঞাত এক ব্যক্তি নিহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ।

গতকাল রোববার রাত সোয়া ১টার দিকে এ ঘটনা ঘটে বলে দাবি করেছেন ঝিনাইদহ সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) কনক কুমার দাস।

ঝিনাইদহ সদর থানার ওসি এমদাদুল হক শেখ দাবি করেছেন, মাদকের টাকার ভাগাভাগি নিয়ে দুই দল মাদক ব্যবসায়ীর মধ্যে গোলাগুলিতে ওই ব্যক্তি নিহত হন। ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল, ম্যাগজিনসহ দুটি গুলি, আধা কেজি গাঁজা ও ২০ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে।

নাটোর

নাটোরের সিংড়া উপজেলায় ‘বন্দুকযুদ্ধে’ খালেক উদ্দিন নামে এক ‘মাদক ব্যবসায়ী’ নিহত হয়েছেন বলে দাবি করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

র‌্যাব-৫ নাটোর ক্যাম্পের কমান্ডার মেজর শিবলী মোস্তফা জানান, উপজেলার ভাগনাগরকান্দি এলাকার একটি বাড়িতে মাদক লেনদেনের খবর পেয়ে রাত ২টায় র‍্যাব সদস্যরা সেখানে অভিযানে যায়। তখন সন্ত্রাসীরা র‍্যাবকে লক্ষ্য করে গুলি করে। র‍্যাবও পাল্টা গুলি চালায়।

এ সময় খালেক গুলিবিদ্ধ হন। পরে তাঁকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এতে র‍্যাবের দুই সদস্য আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে কিছু মাদকদ্রব্য, একটি পিস্তল ও গুলি উদ্ধার করা হয়েছে বলেও দাবি করেন র‍্যাব কর্মকর্তা।

মিরপুর

জানা গেছে, রাজধানী মিরপুরে রূপনগর এলাকায় পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি (৪০) নিহত হয়েছেন। তিনি মাদক ব্যবসা করতেন বলে জানিয়েছে পুলিশ।

গতকাল রোববার দিবাগত রাতে রূপনগর থানাধীন সরকারি কর্মচারীদের জন্য নির্মাণাধীন ভবন এলাকায় ডিবি সদস্যদের সঙ্গে ‘বন্দুকযুদ্ধের’ এ ঘটনা ঘটে।

রূপনগর থানার উপপরিদর্শক (এসআই) মিজানুর রহমান-২ জানান, রাত ৩টার দিকে ডিবির কাছে সংবাদ আসে ঘটনাস্থলে মাদক ব্যবসায়ীরা অবস্থান করছে। এ্ররপর ডিবির একটি দল সেখানে অভিযানে গেলে মাদক ব্যবসায়ীরা গুলি করে। আত্মরক্ষার জন্য পুলিশও পাল্টা গুলি চালায়। এতে একজন গুলিবিদ্ধ হয়। তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ভোর ৪টার দিকে মৃত ঘোষণা করেন।

এছাড়া মুন্সীগঞ্জ ও চাঁদপুরে বন্দুকযুদ্ধে একজন করে নিহত হয়েছে বলে জানা গেছে।

আরজেড/