৭ মাস পর খুলছে শিল্পকলা একাডেমির থিয়েটার হল

করোনাভাইরাস মহামারির কারণে সাত মাস বন্ধ থাকার পর আগামী ২৩ অক্টোবর থেকে স্বাস্থ্যবিধি মেনে থিয়েটার হল (জাতীয় নাট্যশালা, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হল) খোলার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

স্বাস্থ্য নির্দেশিকা মেনে এক তৃতীয়াংশ আসনের ব্যবস্থা রাখা হবে।

করোনা মহামারির কারণে থিয়েটার শিল্পে যে আর্থিক ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে শিল্পকলা একাডেমি বিনামূল্যে থিয়েটার যোদ্ধাদের জন্য ভেন্যু বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। থিয়েটার হল প্রাথমিকভাবে প্রতি শুক্র ও শনিবার খোলা থাকবে।

থিয়েটার ভেন্যু খোলার বিষয়ে সম্প্রতি বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন একাডেমিতে একটি বৈঠক করে। সেখানে পুনরায় থিয়েটার খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকির সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বিষয়ে তিনি বলেন, ‘দীর্ঘদিন পর আগামী ২৩ অক্টোবর থেকে শিল্পকলা একাডেমি এর তিনটি ভেন্যু পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। থিয়েটার প্রেমিদের স্বাগতম। থিয়েটার যোদ্ধাদের জন্য আমরা স্বাস্থ্য নির্দেশিকা জারি করতে যাচ্ছি। দর্শকের বসার জন্য এক-তৃতীয়াংশ আসন ব্যবহার করা যাবে। কোন কোন আসন ব্যবহার করা যাবে তা নির্ধারণ করে দেয়া হবে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ভেন্যু বিনামূল্যে বরাদ্দ দেয়া হবে।’

শিল্পকলা একাডেমির রিহার্সেল রুমও ১৫ অক্টোবর থেকে চালু হবে বলে ইউএনবিকে একটি সূত্র নিশ্চিত করেছে।