আবারো পেছালো বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ

আবারও বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের সময় পেছালো।এবারের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ মে। সর্বশেষ ৪ মে মহাকাশের পথে ওড়ার কথা ছিল বঙ্গবন্ধু স্যাটেলাইটটির।

বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) আয়োজিত ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট : সম্ভাবনার মহাকাশ’ শীর্ষক এক সম্মেলনে তারিখ পেছানোর বিষয়টি নিশ্চিত করেন ডাক ও টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, এবার নতুন সম্ভাব্য তারিখ ৭ মে। এর আগেও অনেক বার সম্ভাব্য তারিখ পিছিয়েছিল কিন্তু সর্বশেষ ৪ মে তারিখের জন্য আমরা সব প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। এমনকি কার্ডও ছাপার কাজও সেরে ফেলা হয়েছিল। কিন্তু আমরা জানতাম উৎক্ষেপণ বিভিন্ন কারণে পেছাতে পারে। তাই আমরা এর জন্যও প্রস্তুত ছিলাম।

সম্মেলনটির আয়োজনে ছিলো টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি)।এর আগে এটির উৎক্ষেপণ তারিখ ২০১৭ সালের ডিসেম্বর, চলতি বছরের ফেব্রুয়ারি, ৫ এপ্রিল ও ২৪ এপ্রিল হতে পিছিয়েছে।স্যাটেলাইটটি এখন ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালে অবস্থিত স্পেস এক্সের লঞ্চ প্যাডে রয়েছে। সেখান থেকেই উড়বে স্যাটেলাইটটি।

এখন দেশের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল, টেলিফোন ও রেডিও বিদেশি স্যাটেলাইট ভাড়ায় ব্যবহার করে। এতে প্রতি বছর ভাড়া বাবদ বাংলাদেশকে ১১০ কোটি টাকা ভাড়া গুনতে হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইট চালু হলে দেশে এ বৈদেশিক মুদ্রারই সাশ্রয় হবে।

আজকের বাজার/ এমএইচ