ভ্রমণের আগেই ব্যাংকে জমা দিতে হবে কর

সাপ্তাহিক বন্ধ ও সরকারি ছুটির দিনে ভারত ভ্রমণ করতে চাইলে পূর্বেই ভ্রমণ কর পরিশোধ করতে হবে। আখাউড়া স্থল বন্দর দিয়ে পারাপারে যাত্রীদের জন্য এমন বার্তা দিয়ে এক বিজ্ঞপ্তি জারি করেছে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন।

৩০ অক্টোবর সোমবার ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসকের কার্যালয় থেকে ই-মেইলে সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যারা শুক্র ও শনিবার কিংবা অন্যান্য সরকারি ছুটির দিনে ভারতে ভ্রমণ করতে আগ্রহী তারা আগে থেকেই ভ্রমণ কর পরিশোধ করতে হবে। জাতীয় রাজস্ব বোর্ডের নির্ধারিত রশিদে অথবা সোনালি ব্যাংকের নির্ধারিত কোডে (১-১১৪১-০১৩০-০৯১১) ট্রেজারি চালানের মাধ্যমে অর্থ পরিশোধ করতে হবে। শুক্র ও শনিবার কিংবা অন্যান্য সরকারি ছুটির দিনে আখাউড়া স্থল বন্দরের সোনালী ব্যাংকের শাখা বন্ধ থাকে বিধায় এ আদেশ জারি করা হয়েছে।

প্রসঙ্গত, প্রতি শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিনে আখাউড়া চেকপোস্ট সংলগ্ন সোনালী ব্যাংকের বুথ বন্ধ থাকায় যাত্রীরা ভ্রমণ কর পরিশোধ না করে স্থল শুল্ক স্টেশনে ভ্রমণ কর পরিশোধ করে থাকেন। গত কয়েক বছর ধরে শুল্ক স্টেশনের নির্ধারিত ফরম পূরণ করে এভাবেই কর পরিশোধ করে আসছিলেন যাত্রীরা। কর পরিশোধ মর্মে যাত্রীদের রশিদও দিয়ে থাকে স্থল শুল্ক স্টেশন।

সম্প্রতি নির্ধারিত প্রক্রিয়ায় ভ্রমণ কর না দেয়ার অভিযোগে শতাধিক যাত্রীর পারাপার আটকে দেয় বিজিবি। এতে যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হয়। পরে বিশেষ ব্যবস্থায় তাদের যেতে দেয়া হয়।

আজকের বাজার:এলকে/এলকে ৩০ অক্টোবর ২০১৭