শেল্টেক্ পদক পেলেন তিন গুণী

শেল্টেক্ পদক পেলেন তিন ভুবনের তিন গুণীজন। পদকপ্রাপ্তরা হলেন চিত্রশিল্পী অধ্যাপক রফিকুন নবী (২০১৫), পানিসম্পদ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত (২০১৬) ও ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী (২০১৭)।
সম্প্রতি রাজধানীর পান্থপথের শেল্টেক্ টাওয়ারে শেল্টেক্ লাউঞ্জে বরেণ্য এই গুণীজনদের হাতে পদক ও সম্মাননা বাবদ দুই লাখ টাকার চেক তুলে শেল্টেকের চেয়ারম্যান প্রকৌশলী কুতুবউদ্দিন আহমেদ। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ড. তৌফিক এম সেরাজসহ অন্য কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।
পদকপ্রাপ্তির অনুভূতি প্রকাশ করে ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, দেশে অনেক কিছু হচ্ছে। কিন্তু সঠিক জ্ঞানচর্চা হচ্ছে না। চরম সংকটে জ্ঞানচর্চা। আর এ কারণে মানুষের মধ্যে মূল্যবোধ কমে যাচ্ছে। দেশের শিক্ষার মান বাড়ছে না। সবকিছুর মূলে রয়েছে প্রকৃত জ্ঞানচর্চার অভাব। এখনকার প্রজন্ম ফেসবুক আর এসএমএস নিয়ে পড়ে আছে। তাদের সময় নেই। বই না পড়লে সঠিক জ্ঞানচর্চা হবে কোথা থেকে? এ জন্য বেশি করে বই পড়া উচিত।
তিনি আরও বলেন, আমার প্রবল ইচ্ছা ছিল একজন কথাশিল্পী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করা। কিন্তু আমার সেই স্বপ্ন পূরণ হয়নি। হয়েছি অধ্যাপক। শিক্ষকতা আর লেখালেখিকে সঙ্গী করে চলছি। অধ্যাপনা করতে গিয়ে একটা বিষয় দেখেছি, যে কোনো বিষয়ে বিশ্নেষণ করতে হয় গভীর। তবে এ বিশ্নেষণ সৃজনশীলতা মেরে ফেলে। আর এ কারণে জনপ্রিয়ধারার কথাশিল্পী হতে পারিনি। শিক্ষকতার সুবাদে লেখালেখি করতে ভালোবাসি, যদিও সেই অর্থে কথাশিল্পী হতে পারিনি। ‘নতুন দিগন্ত’ একটি পত্রিকা সম্পাদনা করছি। তাতেই আমার আনন্দ।
রফিকুন নবী বলেন, যৌবনে পুরস্কার পেলে যে রকম উদ্বেলিত হওয়া উচিত, বুড়ো বয়সে এসে সে রকমভাবে আনন্দ প্রকাশ করতে পারছি না। তবে পুরস্কার পাওয়া বলে কথা। আর শেল্টেক্ একটি মর্যাদাসম্পন্ন পদক। এর আগে যেসব গুণীজন এ পদক পেয়েছেন, তাদের পাশে আমার নামটি যুক্ত হওয়ায় আমি নিজেকে নিয়ে গর্ববোধ করছি।
অধ্যাপক ড. আইনুন নিশাত বলেন, দেশের মানুষ নানা সমস্যায় জর্জরিত। কিন্তু অনেক নীতিনির্ধারক তা জানেন না বা জানলেও করণীয় কী, তা জ্ঞাত নন। আমি সে কাজটাই করি। দেশ ও জনগণের হয়ে এসব সমস্যা নীতিনির্ধারক পর্যায়ে তুলে ধরি।
প্রকৌশলী কুতুবউদ্দিন আহমেদ বলেন, গুণী ব্যক্তিদের সম্মাননা দিয়ে মূলত আমরাই সম্মানিত হচ্ছি। কাক্সিক্ষত আগামী বিনির্মাণে সমাজের প্রথিতযশা ব্যক্তিত্বদের অবদানের মূল্যায়নে শেল্টেকের এই কার্যক্রম আগামীতেও অব্যাহত থাকবে।
এর আগে কবি শামসুর রাহমান, চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী, কথাশিল্পী হুমায়ূন আহমেদের মতো গুণী ব্যক্তিরা এ পদক পেয়েছেন।
আজকের বাজার : সালি / ১৫ নভেম্বর ২০১৭