অঝোর ধারায় কাঁদলেন ডেভিড ওয়ার্নার

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টেস্টে বল টেম্পারিং কলঙ্কে জড়িতদের অন্যতম অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। আর এজন্য আইসিসি তাকে ১ বছরের জন্য নিষিদ্ধও করেছে। তবুও থামছে না নিন্দার ঝড়। সমালোচনার বানে প্রতিনিয়তই বিদ্ধ হচ্ছে তিনি। তাই হয়তো নিজের আবেগকে আর ধরে রাখতে পারলেন না ওয়ার্নার।

তাইতো সংবাদ সম্মেলনে অঝোর ধারায় কাঁদলেন, কেঁদে বুক ভাসালেন, কাঁদালেন ভক্তকুলকে। কাঁদতে কাঁদতে দ্বিতীয়বারের মতো সবার কাছে কড়জোরে ক্ষমা চাইলেন তিনি।

কেপটাউন টেস্টে বল টেম্পারিং করেন ব্যানক্রফট। ট্রাউজারের পকেট থেকে হলুদ শিরিশ কাগজ বের করে বলে ঘষেণ তিনি। সেই দায় স্বীকার করেন অজি অধিনায়ক স্মিথ। দায়টা বর্তায় সহ-অধিনায়ক ওয়ার্নারের কাঁধেও। সেই কলঙ্কের কালি মেখে নিজ নিজ পদ থেকে সরে যেতে বাধ্য হন স্মিথ-ওয়ার্নার। এক বছর নিষিদ্ধও হন তারা। আর ব্যানক্রফটের নিষেধাজ্ঞা ৯ মাসের। ইতিমধ্যে দেশে ফিরেছেন তারা।

দক্ষিণ আফ্রিকা থেকে দেশের উদ্দেশে বিমানে চড়েই সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নিজের কৃতকর্মের জন্য ক্ষমা চান ওয়ার্নার। তখনই জানান, দুয়েক দিনের মধ্যেই সব খোলাসা করবেন তিনি। করলেনও। আজ সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সংবাদ সম্মেলন করেছেন। এখানেও বল টেম্পারিং কাণ্ডে নিজের অংশের দায় কাঁধে নিয়েছেন। দেশবাসী ও বিশ্বের আনাচে-কানাচে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ভক্ত-সমর্থকদের কাছে ফের ক্ষমা চেয়েছেন।

দুঃখ ভারাক্রান্ত হৃদয় নিয়ে অজি ওপেনার বলেন, খেলাটির ভক্ত-সমর্থকদের প্রতি যারা আমার দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে সমর্থন ও অনুপ্রেরণা জুগিয়েছেন, বিশ্বাসভঙ্গ বা প্রতারণা যা-ই বলুন, এজন্য আপনাদের কাছে ক্ষমা চাচ্ছি। আমি আপনাদের অনেক কষ্ট দিয়েছি। এজন্য অনুতপ্ত। আশা করি, ফিরে ফের সবার মন জয় করতে পারব। বক্তব্য দেয়াকালে এক মুহূর্তও চোখের জল ধরে রাখতে পারেননি ওয়ার্নার।

ঘটনার সূত্রপাত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় টেস্টের তৃতীয় দিনে। শনিবার (২৪মার্চ ) তৃতীয় টেস্টের তৃতীয় দিনে খেলা চলাকালীন দুইটি ভিডিও ফুটেজ ভাইরাল হয়। যার একটিতে দেখা যায় ক্যামেরুন পকেট থেকে হলুদ জাতীয় কিছু একটি বের করে বলের সঙ্গে তা ঘষে আবার পকেটে রেখে দিচ্ছেন।

এরপর অন্য ভিডিও ফুটেছে দেখা যায় তার প্যান্টের সামনের অংশের দৃশ্য। প্যান্টে ফিতা বাঁধার নাম করে পকেট থেকে সেই হলুদ বস্তুটি প্যান্টের ভেতর ঠুকিয়ে নিচ্ছেন।

এমন ঘটনার পর দুই অন-ফিল্ড আম্পায়ার নাইজেল লং ও রিচার্ড ইলিংওর্থের সঙ্গে কথা বলার সময় নিজের পকেট থেকে কালো রঙের রুমাল বের করে কিছু একটা বলছিলেন ক্যামেরুন বেনক্রাফট। এ সময় তার পাশে ছিলেন অধিনায়ক স্টিভেন স্মিথও।

এস/