টালমাটাল জিম্বাবুয়ের ক্রিকেট, বরখাস্ত পুরো কোচিং স্টাফ

বিশ্বকাপ বাছাই পর্বের ব্যর্থতার পর এবার নতুন ঝড়ে টালমাটাল জিম্বাবুয়ের ক্রিকেট। বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়ায় জিম্বাবুয়ে অধিনায়ক গ্রায়েম ক্রেমারকে বরখাস্ত করেছে দেশটির ক্রিকেট বোর্ড। পাশাপাশি নতুন অধিনায়ক হিসেবে ব্রেন্ডন টেলরের নাম ঘোষণা করা হয়েছে।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, একই সঙ্গে দলটির হেড কোচ হিথ স্ট্রিক, ব্যাটিং কোচ ল্যান্স ক্লুজনার, বোলিং কোচ ডগলাস হন্ডো, ফিল্ডিং কোচ ওয়াল্টার চাওয়াগুতা, ট্রেইনার সন বেল এবং দলের কম্পিউটার অ্যানালাইসিস্ট স্ট্যানলি চিওজাকে বরখাস্ত করেছে বোর্ড। পাশাপাশি অনূর্ধ্ব-১৯ দলের কোচ স্টিফেন ম্যানগোন-গোকেও বরখাস্ত করা হয়েছে।

বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, দলের এই ভরাডুবির পর এ কোচিং স্টাফ রেখে দেওয়ার কোন মানে হয় না। তাই তাদের সবাইকে ছাটাই করে নতুন করে ঢেলে সাজানো হবে সবকিছু।

এর আগে গত শুক্রবার ইএসপিএন-ক্রিকইফোতে প্রকাশিত এক রিপোর্টে জানা যায়, কোচিং স্টাফ পদত্যাগ না করলে বরখাস্ত করা হবে বলে ওয়েবসাইটটি নিশ্চিত করে। জিম্বাবুয়ে বোর্ডে তাদের সিদ্ধান্ত বৃহস্পতিবার ক্রেমারকে জানিয়ে দেয়া হয়।

ওইদিন সন্ধ্যায় স্ট্রিক এবং অন্যান্য কোচিং স্টাফকে এক সংক্ষিপ্ত ই-মেইলে পদত্যাগ করতে বলা হয়। তাদের বেঁধে দেয়া সময়সীমার মধ্যে পদত্যাগ না করলে আপনা-আপনি চাকরিচ্যুত হন তারা। ধারণা করা হচ্ছে, প্রধান নির্বাচকের পদে তাতেন্দা তাইবুও আর থাকছেন না।

উল্লেখ, বিশ্বকাপ বাছাই পর্বের সুপার সিক্সে নিজেদের শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের কাছে ৩ রানে পরাজিত হয়ে আগামী বছর ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে জিম্বাবুয়ে।

আজকেরবাজার/এস