ঈদে এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ

পবিত্র ইদুল আজহার উৎসবকালীন সময়ে ব্যাংকের এটিএম বুথগুলোতে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২৮ আগস্ট রোববার দেশের বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে দেয়া নির্দেশনায় পয়েন্ট অব সেলের (পিওএস) ক্ষেত্রে সার্বক্ষণিক সেবা নিশ্চিত করা এবং জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহককে সচেতন করতে তফসিলি ব্যাংকগুলোকে বলা হয়েছে। একই সঙ্গে এটিএম বুথ, পয়েন্ট অব সেল (POS), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (MFS) এর মাধ্যমে নিরবিচ্ছিন্ন লেনদেনের ক্ষেত্রে দেওয়া হয়েছে নির্দেশনা।

তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে অটোমেটেড টেলার মেশিন (ATM) বুথের ক্ষেত্রে বলা হয়েছে – সার্বক্ষণিক এটিএম সেবা, এটিএম বুথে কোনো ধরনের কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে সমাধান, পর্যাপ্ত টাকা সরবরাহ, বুথে সার্বক্ষণিক পাহারাদারদের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে কার্ডভিক্তিক ‘কার্ড নট প্রেজেন্ট’ লেনদেনের ক্ষেত্রে Two factor Authentication (2FA) ব্যবস্থা চালু রাখতে হবে।

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (MFS) প্রদানকারী সব ব্যাংক এবং তাদের সাবসিডিয়ারি কোম্পানিকে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে যেকোনো অংকের লেনদেনের তথ্য SMS Alert Service এর মাধ্যমে গ্রাহককে অবহিত করতে হবে, ইলেকট্রনিক পদ্ধতিতে সব ধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে গ্রাহকদের সতকর্তা অবলম্বনে প্রচার চালাতে হবে, গ্রাহককে প্রতারিত করা যাবে না এবং সার্বক্ষণিক হেল্প লাইন সহায়তা প্রদান করতে হবে। একইসঙ্গে ইতোপূর্বে জারিকৃত এই সংক্রান্ত পরিপত্রের নির্দেশনা যথাযথভাবে পরিপালনের নির্দেশ দেওয়া হয় সার্কুলারে।

আজকের বাজার: এমএম/ ২৮ আগস্ট ২০১৭