‘এফডিআই বাড়াতে চাই দৃষ্টিভঙ্গির পরিবর্তন’

দেশে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ (এফডিআই) বাড়াতে কর্তৃপক্ষের দৃষ্টিভঙ্গিতে ইতিবাচক পরিবর্তন আনা দরকার বলে মনে করে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)। প্রতিষ্ঠানটির সভাপতি মোহাম্মদ সানাউল্লাহ বলেন, অবন্ধুত্বসুলভ করনীতি ও উচ্চ করপোরেট ট্যাক্স হারের কারণে বিদেশি বিনিয়োগ নিরুৎসাহিত হচ্ছে। সেই সঙ্গে ইতিবাচক দৃষ্টিভঙ্গির অভাব এটাকে বাধাগ্রস্ত করছে।

শনিবার,২৯এপ্রিল রাজধানীর পূর্বাণী হোটেলে ‘ওয়ান স্টপ সার্ভিস অ্যাক্ট-২০১৭’ এর ওপর এক সেমিনারে তিনি এসব কথা জানান। চলমান পেশাগত উন্নয়নের (সিপিডি) আওতায় ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) সেমিনারটির আয়োজন করে।

সেমিনারে সানাউল্লাহ বলেন, আমাদের দেশে ব্যবসার ক্ষেত্রে কোনো লেভেল প্লেইং ফিল্ড মেনে চলা হয় না। এখানে উচ্চ করের বোঝা চাপিয়ে দেওয়া হয়। এরপরও যারা আসছে তাদের ওপর খড়গ হয় করপোরেট ট্যাক্স হার। তাতে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ নিরুৎসাহিত হয়। “আমাদের দেশে বিদেশি বিনিয়োগ কম আসার প্রতিবন্ধকতা হচ্ছে কর্তৃপক্ষের দৃষ্টিভঙ্গি। এর পরিবর্তন আনতে হবে।”

তিনি বলেন, সব কাগজপত্র ঠিক থাকলেও নানা জটিলতা দেখিয়ে অনুমোদন দেওয়া হয় না। পরে আবার ওই কাগজপত্রেই অনুমোদন পাওয়া যায়। এ ধরনের দৃষ্টিভঙ্গিই এ খাতের গতিকে বাধাগ্রস্ত করছে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল বলেন, আমাদের ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) হবে বিশ্বমানের। ওএসএস নিয়ে ব্যবসায়ীদের প্রত্যাশা পূরণ হবে। তবে এটা তখনই পূরণ হবে যখন রেগুলটর পর্যায়ে সব সংস্কার সম্পন্ন হবে। তিনি বলেন, আমাদের অভ্যন্তরীণ অর্থনীতির সম্প্রসারণ হয়েছে। গ্রাম অঞ্চলে খড়ের ঘর এখন টিনের। মানুষের সামগ্রিক উন্নতি হচ্ছে। তাই এখন আমাদের শুধু কাজ করতে হবে। আমরা ওএসএস সেবা দিয়ে দেশের ব্যবসায়িক পরিবেশকে আরও সুন্দর করতে চাই।

তিনি আরও বলেন, আমাদের ইনক্লুসিভ কাজ করতে হবে। আর এই কাজে আইসিএসবির সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। এখন আর বিদেশি অদক্ষ ও কম শিক্ষিত শ্রমিকদের অনুমতি দেওয়া হয় না। বিপরীতে শিক্ষিত ও সুদক্ষ শ্রমিকদের অনুমতি দেওয়া হয়।

বিডার নির্বাহী সদস্য অজিত কুমার পাল বলেন, যদি আমরা যোগ্যতার প্রমাণ রাখতে পারি তবেই কেবল বিদেশি শ্রমিকদের আসা বন্ধ হবে। আগে আমাদের সে সক্ষমতা দেখাতে হবে।

আইসিএবির সদস্যরা কোম্পানির বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ওএসএস আইন সেই ভূমিকাকে আরও সহজ ও স্বাচ্ছন্দ করবে বলে মনে করেন তিনি।

আইসিএসবির সাবেক সভাপতি মো. আসাদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মো. তৌহিদুর রহমান, তাতে তিনি ওয়ান স্টপ সার্ভিস অ্যাক্ট-২০১৭ এর বিভিন্ন দিক তুলে ধরেন।

এসময় উপস্থিত ছিলেন আইসিএসবির কাউন্সিল সদস্য আজিজুর রহমান, প্রফেসর ড. ফিরোজ প্রমুখ।

আজকের বাজার:এলকে/এলকে/৩০এপ্রিল,২০১