এশিয়া কাপ বর্জনের হুমকি পাকিস্তানের!

নিরাপত্তার অজুহাতে দীর্ঘদিন ধরে পাকিস্তান সফরে যাচ্ছে না ভারত। আর ভারতের পথ ধরে অন্যদলও পাকিস্তানে যেতে অনাগ্রহী এখন। যার ফলে অনেকটা একঘরে হয়ে পড়েছে পাকিস্তান। আগামী বছর এপ্রিলে ইমার্জিং এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা পাকিস্তানের মাটিতে। কিন্তু ভারতের বিরোধিতায় সেটাও ভেস্তে যেতে বসেছে। আর এতে ক্ষুব্ধ হয়ে আগামী সেপ্টেম্বরে ভারতে অনুষ্ঠিতব্য এশিয়া কাপ বর্জনের হুমকি দিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি।

অক্টোবরে ইমার্জিং কাপের আয়োজক দেশ হিসেবে পাকিস্তানের নাম ঘোষণা করেছিলো এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। তবে শুরু থেকেই পাকিস্তানে খেলার প্রতি বিরূপ প্রতিক্রিয়া জানিয়ে আসছিলো বিসিসিআই। বিসিসিআইয়ের দাবি যেই পদ্ধতিতে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছিলো, তা একেবারেই নাকি নিয়মতান্ত্রিক ছিলো না। এদিকে নিরাপত্তার শঙ্কায় বাংলাদেশও যেতে চাইছে না পাকিস্তানে যেতে।
জানা গেছে, লাহোরে অনুষ্ঠিত এসিসির বৈঠকে বাংলাদেশ ও ভারতের ক্রিকেট বোর্ডের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলো না। ওই বৈঠকেই এই টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত হয়েছিল। মূলত এখানেই আপত্তি ভারতের। বিসিসিআইয়ের মতে তাদের না জানিয়ে এভাবে পাকিস্তানকে আয়োজক দেশ হিসেবে ঘোষণা দিতে পারে না এসিসি।


পাকিস্তানের প্রতি ভারতের বিরূপ আচরণে অসন্তুষ্ট শেঠি বলেন, ‘পাকিস্তানে অনুষ্ঠিত ইমার্জিং কাপে ভারতের আপত্তি আমাদের বাধ্য করবে সেপ্টেম্বরে ভারতে অনুষ্ঠিত এশিয়া কাপ বর্জনের।’
শেঠি আরও জানান, ‘অক্টোবরে ভারত ও বাংলাদেশের অনুপস্থিতিতে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) মিটিংয়ে ইমার্জিং এশিয়া কাপের আয়োজক দেশ হিসাবে পাকিস্তান নির্বাচিত হয়। কিন্তু এই সিদ্ধান্তে তারা (ভারত ও বাংলাদেশ) আপত্তি জানালে পরবর্তিতে দুবাইয়ে আরেকটি মিটিং ডাকে এসিসি। কিন্তু সেখানেও তারা অনুপস্থিত থাকে। সেই মিটিংয়ে সংখ্যারগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতিতে আগামী এপ্রিলে পাকিস্তানে ইমার্জিং এশিয়াক কাপ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।’
২০০৯ সালে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তান থেকে ক্রিকেট নির্বাসিত ছিল। এবছর অবশ্য বিশ্ব একাদশ ও পাকিস্তান একাদশের মধ্যে একটি টি-টুয়েন্টি সিরিজ হয় আইসিসির সহায়তায়। পরে শ্রীলঙ্কাও একটি টি-টুয়েন্টি ম্যাচ খেলে পাকিস্তানে। কিন্তু অনেক চেষ্টাতে পাকিস্তানে যেতে অন্য কোন দেশের মন গলাতে পারেনি তারা।
আজকের বাজার: সালি / ২৭ ডিসেম্বর ২০১৭