কুকের সেঞ্চুরিতে দ্বিতীয় দিন ইংল্যান্ডের

অ্যাসেজের চতুর্থ টেস্টের প্রথম দিন যদি হয় অস্ট্রেলিয়ার, তবে দ্বিতীয় দিনটি সফারকারী ইংল্যান্ডের। ম্যাচের দ্বিতীয় দিনে ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুকের সেঞ্চুরিতে ২ ইউকেট হারিয়ে ১৯২ রান সংগ্রহ করেছে সফরকারীরা। ১৫টি চারে সাজানো ১০৪ রানে অপরাজিত আছেন কুক। তাকে সঙ্গ দিচ্ছেন চার নম্বরে নামা জো রুট। ১০৫ বল খেলে তার সংগ্রহ ৪৯ রান। এর আগে আগের দিনের ৩ উইকেটে ২৪৪ রান নিয়ে দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করা অস্ট্রেলিয়াকে ৩২৭ রানেই বেঁধে ফেলে সফরকারীরা। দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ১৩৫ রানে পিছিয়ে আছে ইংল্যান্ড। হাতে আছে ৮ উইকেট।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিং শুরু করে উদ্বোধনী জুটিতে ৩৫ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ১২তম ওভারের তৃতীয় বলে লায়নের বলে কট এন্ড বোল্ড হন মার্ক স্টোনম্যান। ব্যক্তিগত ১৫ রান করে ফিরেন তিনি। এরপর ম্যাচের পঁচিশতম ওভারে দলীয় ৮০ রানের মাথায় জস হ্যাজলউডের বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়েন জেমস ভিঞ্চ। তারপর চার নম্বরে খেলেতে নামা জো রুট ও অ্যলেস্টার কুকের অবিচ্ছিন্ন ১১২ রানের পার্টনারশিপে দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ২ ইউকেটে ১৯২। অস্ট্রেলিয়ার হয়ে একটি করে ইউকেট নিয়েছেন নাথান লায়ন ও জস হ্যাজলউড।

এর আগে প্রথম দিন শেষে তিন উইকেটে ২৪৪ রান নিয়ে বড় স্কোরের ইঙ্গিত দিয়েছিলো অজিরা। কিন্তু ব্রড-অ্যান্ডারসনের বোলিং তোপে দ্বিতীয় দিন মাত্র ৮৩ রান যুক্ত করে ৩২৭ রানে গুটিয়ে যায় তারা। স্টুয়ার্ট ব্রড ৪টি ও জেমস অ্যান্ডারসন ৩টি উইকেট তুলে নেন। ক্রিস উকস নেন ২ উইকেট। টেস্টের নাম্বার ওয়ান ব্যাটসম্যান স্মিথকে বোল্ড করে টেস্ট অভিষেকেই উইকেট উদযাপনে মাতেন টম কুরান।
পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজে ৩-০ তে এগিয়ে স্মিথের দল। অ্যাশেজ ইতিমধ্যেই নিজেদের করে নিয়েছে তারা। লক্ষ্য এখন তাদের প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করা। তবে চতুর্থ টেস্টে এসে ইংল্যান্ডের কাছ থেকে অন্য রকম বার্তাই পাওয়া গেল। দেখার বিষয় টেস্টে লড়াইটা জমাতে পারে কিনা তারা। সিডনিতে দুই দলের পঞ্চম ও শেষ টেস্ট ৪ জানুয়ারি।

সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৩২৭/১০ (১১৯ ওভার) (ব্যানক্রফট ২৬, ওয়ার্নার ১০৩, স্মিথ ৭৬, মার্শ ৬১; অ্যান্ডারসন ৩/৬১, ব্রড ৪/৫১)।
ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ১৯২/২ (৫৭ ওভার) (কুক ১০৪*, রুট ৪৯*; হ্যাজলউড ১/৩৯, নাথান ১/৪৪)।
আজকের বাজার: সালি / ২৭ ডিসেম্বর ২০১৭