কেন খালি পেটে কলা বজর্ন করবেন

অনেকেই সকালে উঠেই তাড়াহুড়া করে অফিসে যাওয়ার জন্য প্রস্তুত হন। সময়ের অভাবে বেশিরভাগ সময়ই তারা খেয়ে যেতে পারেন না। কেউ কেউ আবার চটজলদি নাস্তা সারতে একটি আপেল কিংবা একটি কলা খেয়েই অফিসের দিকে পা বাড়ান। এই অভ্যাসটি কিন্তু মোটেই ভালো নয়। এতে উপকারের বদলে কিন্তু ক্ষতির শঙ্কাই বেশি।

পুষ্টিগুণের কারণেই অনেককেই সকালে খালি পেটে কলা খেতে দেখা যায়। তারা ভাবেন, অন্য অনেক খাবারের মতো এটিও শরীরে অনেক পুষ্টি জোগাবে। কয়েকটি গবেষণায় দেখা গেছে, কলায় উচ্চ মাত্রার চিনি বিদ্যমান রয়েছে যা শরীরে শক্তি জোগাতে কাজ করে। তাই আপনি যদি সকালে খালি পেটে কলা খান, তাহলে আপনার শক্তি কয়েক ঘণ্টা পর বেরিয়ে যায়। এর ফলে আপনার অলসতা চলে আসে। সেই সঙ্গে আপনাকে অনেক ক্লান্ত মনে হয় এবং ঘুম ঘুম লাগে। তাই এসব সমস্যার সমাধানে খালি পেটে কলা না খাওয়াই ভালো।

অ্যাসিডিক বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় শুকনো কিছু খাবারের সঙ্গে কলা মিলিয়ে খাওয়া ভালো। তা না হলে খালি পেটে কলা খেলে উচ্চ মাত্রার ম্যাগনেশিয়ামের ভারসাম্যহীনতা দেখা দেয়। এতে কার্ডিওভাসকুলার রোগ হওয়ার শঙ্কা দেখা দেয়।

দিনের শুরুতে যেকোনো স্বাস্থ্যকর ফল বিশেষ করে কলা খাওয়ার অভ্যাস ভালো। কিন্তু আপনার অবশ্যই মনে রাখতে হবে, সকালের নাস্তায় স্বাস্থ্যকর অন্য খাবারের সঙ্গেই এটি খেতে হবে। তা না হলে স্বাস্থ্য সমস্যা অনিবার্য।

আজকের বাজার/এমএইচ