খেলাপি ঋণ কমাতে কাজ করছে প্রিমিয়ার ব্যাংক

ব্যাংকিং খাতের বড় সমস্যা খেলাপি ঋণের পরিমাণ কমিয়ে আনতে চায় বেসরকারি খাতের প্রিমিয়ার ব্যাংক। ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খোন্দকার ফজলে রশিদ বলেছেন, দেশের ব্যাংকিং খাতের বড় সমস্যা খেলাপি ঋণ। বিষয়টিকে সামনে রেখে পরিচালন পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। তাই কর্পোরেট ঋণ থেকে বেরিয়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মাঝে ঋণ (এসএমই) এবং রিটেইল বা ছোট ঋণ ব্যবস্থার দিকে নজর দিচ্ছি।
সম্প্রতি ব্যাংকটির ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে রাজধানীর বনানীর প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। বিশেষ অতিথি ছিলেন ব্যাংকের চেয়ারম্যান ডা. এইচবিএম ইকবাল এবং বাংলাদেশ ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তি বিভাগের মহাব্যবস্থাপক মো. আবুল বশর। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও ব্যাংকের পরিচালক বিএইচহারুন, আবদুস সালাম মুর্শেদী, সাবেক ভাইস চেয়ারম্যান মঈন ইকবাল, জামাল জি আহমদ, উপদেষ্টা মোহাম্মদ আলী প্রমুখ।
খোন্দকার ফজলে রশিদ বলেন, খুব দ্রুতই প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকটির ১০০টি এজেন্ট ব্যাংকিং বুথ স্থাপন করা হবে। বর্তমানে ব্যাংকের সাড়ে ৩ লাখ গ্রাহক রয়েছে। চলতি বছরের মধ্যেই ৫ লাখ গ্রাহকে উন্নীত করা হবে।
ব্যাংকের চেয়ারম্যান ডা. এইচবিএম ইকবাল বলেন, ব্যতিক্রমধর্মী কাজের মাধ্যমে ব্যাংকটিকে এগিয়ে নিতে চাই। সেজন্য নানা ধরনের পরিকল্পনা হাতে নিয়েছি। ব্যাংক কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, প্রিমিয়ার ব্যাংকের বয়স ১৮ বছর হয়ে গেছে। তাই এখন আর কোনো ভুল করা যাবে না। এখন ভুল করলে আর মাফ পাওয়া যাবে না। তিনি বলেন, ব্যাংকে বেশি পরিচালক থাকা ভালো নয়। নেতৃত্ব যত কম হবে, তত কাজ ভালো হবে। তিনি জানান, ৩৭ জন কর্মকর্তা নিয়ে ব্যাংক শুরু করেছিলাম। এখন ১০২টি শাখা এবং প্রায় ১ হাজার ৭০০ কর্মকর্তা রয়েছেন। সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, চলতি বছরের প্রথম ৯ মাসে মুনাফায় প্রবৃদ্ধি ৫৫ শতাংশ, আমানতে প্রবৃদ্ধি ৯ শতাংশ, ঋণে প্রবৃদ্ধি ১৯ শতাংশ, আমদানিতে প্রবৃদ্ধি ১৭ শতাংশ, রফতানিতে প্রবৃদ্ধি ৪০ শতাংশ এবং রেমিটেন্সে প্রবৃদ্ধি হয়েছে ২৩ শতাংশ। অনুষ্ঠানে প্রিমিয়ার ব্যাংক এজেন্ট ব্যাংকিং সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।
আজকের বাজার : সালি / ০১ নভেম্বর ২০১৭