দুই মাসের মধ্যে আখাউড়া-আগরতলা রেললাইনের কাজ শুরু

আগামী দুই মাসের মধ্যে প্রস্তাবিত আখাউড়া-আগরতলা রেললাইনের বাংলাদেশ অংশের কাজ শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। এ কাজের জন্য এরই মধ্যে টেন্ডার ডাকা হয়েছে। টেন্ডার দেখে বড় কোনো সংস্থাকে দিলেই রেললাইনের কাজ শুরু হয়ে যাবে। ভারতীয় অর্থায়নে পরিচালিত হচ্ছে এ প্রকল্পের কাজ। এরই মধ্যে বাংলাদেশ সরকার প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ পেয়েছে।
গেলো শুক্রবার আগরতলায় যাওয়ার সময় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে সাংবাদিকদের এ কথা জানান রেলমন্ত্রী। রোটারি ক্লাব অব আগরতলার উদ্যোগে আয়োজিত ভারত-বাংলাদেশ মৈত্রী অনুষ্ঠানে যোগ দিতে রেলমন্ত্রী মুুজিবুল হক আগরতলা যান। এ সফরে স্ত্রী হনুফা আক্তার রিক্তা ও সন্তানসহ ১১ জনের একটি দল মন্ত্রীর সঙ্গে রয়েছেন।
সাংবাদিকদের রেলমন্ত্রী জানান, অতীতে বাংলাদেশ ও ভারতের মধ্যে ১২টি রেলওয়ে সংযোগ পথ ছিল। ভারত ভাগ হয়ে পাকিস্তান হওয়ার পর সংযোগগুলো বন্ধ হয়ে যায়। ভারতের সঙ্গে ওই ১২টি রেল সংযোগ আবারো চালু করার পরিকল্পনা নেয়া হচ্ছে।
ঢাকা-চট্টগ্রাম রেলপথে ডাবল লাইনের নতুন কয়েকটি ব্রিজ উদ্বোধনের বিষয়ে রেলমন্ত্রী বলেন, তিতাস নদীর ওপর ও আশুগঞ্জ-ভৈরবের মেঘনা নদীর ওপর দ্বিতীয় রেলসেতুর নির্মাণকাজ এরই মধ্যে শেষ হয়েছে। এ সেতু আগামী কিছুদিনের মধ্যে উদ্বোধন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্ল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেবেন বলে কথা রয়েছে।
রেলমন্ত্রীকে স্বাগত জানাতে আখাউড়া সীমান্তের আইসিপিতে উপস্থিত ছিলেন আগরতলায় নিয়োজিত বাংলাদেশের অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার মোহাম্মদ সেখাওয়াত হোসেন, দ্বিতীয় সচিব মোহাম্মদ ইকবাল হোসেনসহ রোটারি ক্লাব আগরতলার সদস্যরা। আয়োজকদের তরফ থেকে এ সময় রেলমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।
আজকের বাজার: সালি / ০১ নভেম্বর ২০১৭