তাহসানের পাঁচ অভিমান

কে নয়… তাহসান কী- এমন প্রশ্ন করলে আপনি সম্ভাব্য কী উত্তর দিতে পারেন? গায়ক? অভিনেতা? অলরাউন্ডার? ইয়ুথ আইকন? বিভিন্ন জনের উত্তর বিভিন্ন রকম হওয়াই ধর্তব্য। কারও কাছে তাহসান একজন আর্টিস্ট, কারও কাছে এন্টারটেইনার। কিন্তু দিনশেষে তার মতে তিনি আপনার-আমার মতোই একজন সাধারণ মানুষ।

ছোটবেলায় গান শিখেছেন শিশু একাডেমীতে। এরপর ছায়ানট। সেখানে তাকে হঠাৎ থামিয়ে দিয়েছিল অ্যাজমা। কিন্তু খারাপ কিছু থেকে ভালোটা বের করে আনা তাহসান শিখে গেছেন ততদিনে। তাই গান গাওয়াটা আর থামলো না। কিবোর্ডের স্কিল চমৎকার গলা দিয়ে ব্ল্যাকের সাথে আস্তে আস্তে মিউজিক ওয়ার্ল্ডে গড়ে নিলেন পায়ের তলার শক্ত মাটি। তিনি কিছু গান কম্পোজ করে ফেলেন, যেগুলো জনরার হিসেবে ব্ল্যাকের সাথে যায় না। জন পরামর্শ দিলেন গানগুলো নিয়ে সলো অ্যালবাম বের করে ফেলার। তাহসানের করপোরেট ক্যারিয়ার তখন তুঙ্গে। এখন অ্যালবাম বের করতে গেলে চাকরি ছাড়তে হবে। আর তাতে নষ্ট হবে সুন্দর একটা ভবিষ্যতের হাতছানি। কিন্তু আজ থেকে দশ বছর পর যখন মনে হবে অ্যালবাম বের করার এমন একটা সুযোগ আসার পরও সেটা হাতছাড়া করেছিলেন তিনি, হেরে যাবেন নিজের কাছেই। তার নেয়া সেই সিদ্ধান্তটিই উপহার দেয় আজকের তাহসানকে। কিন্তু আজ থেকে দশ বছর পর তাহসান নিজেকে কোথায় দেখতে চান? উত্তর খুঁজছেন স্বয়ং তাহসান নিজেও।

ব্যক্তিগত জীবনে তাহসান বেশ অভিমানী একজন মানুষ। তার অভিমানসমগ্রকে বিশ্লেষণ করে পাওয়া গেল পাঁচ রকমের অভিমান।

১. অনুপ্রেরণার অনুকথন

তাহসান অনেকের কাছে একটা ইনস্পায়ারেশন। কিন্তু তাহসানের ইনস্পায়ারেশন কী? আগেই বলেছি, খারাপ কিছু থেকে ভালোটা বের করে আনতে তাহসান এক্সপার্ট। যেখান থেকেই তাহসানের অভ্যাস হয়ে গেছে যেকোনো কিছু থেকে ইনস্পায়ারেশন বের করে আনার। তাহসানের কাছ থেকেই জানা যাক এমন একটি ইনস্পায়ারেশনের কথা। তিনি তখন মিউজিক জগতে নিজের অসাধারণ কাজগুলোর ছাপ রাখা শুরু করেছেন। একটা টেলিভিশন অনুষ্ঠানে তাকে আমন্ত্রণ জানানো হয় যেখানে তাহসান এবং একজন লেজেন্ড সিনিয়র আর্টিস্ট অংশ নিবেন ও তারা একে অপরের সাক্ষাৎকার নিবেন। সময়-হিসেবী তাহসান স্টুডিওতে পৌঁছে গেলেন সময়মতোই। লেজেন্ডারি ব্যান্ডের সেই সিনিয়র আর্টিস্ট তাকে বসিয়ে রাখলেন ঘণ্টা-পাঁচেক। তাহসান বুঝে গেলেন তিনি আর আসছেন না। পরে প্রোডিউসারের কাছ থেকে জেনেছেন সেই লেজেন্ড আর্টিস্ট নাকি তাহসান বড় আর্টিস্ট না বলে তার সাথে টিভি শো করতে অস্বীকৃতি জানান। অথচ তাঁকে শো-এর পুরো আইডিয়াটা জানানো হয়েছিলো। তিনি মানা করলে আগেই করতে পারতেন, তাহসানকে ৫ ঘণ্টা অপেক্ষা করতে হতো না। সেই লেজেন্ড ও তার ব্যান্ডকে নিয়ে প্রায়ই মুখরোচক নেতিবাচক কথাবার্তা শোনা যেত ও যায় মিডিয়া এবং বেজবাবার মত সেলিব্রেটিদের ফেসবুক স্ট্যাটসে। তো, ঘটনাটা নেগেটিভ হবার আগেই তাহসান বুঝে নিলেন, এত বড় লেজেন্ড যখন তার সাথে শো করতে পিছুপা হন, তার মানে তাহসান এগোচ্ছেন সঠিক পথেই। এভাবেই ইনস্পায়ারেশন আসতে পারে বিভিন্ন জায়গা থেকে।

২. গসিপ-টসিপ

সেলিব্রেটি জীবনে গসিপ থাকবেই। এটা মেনে নিয়েই মিডিয়ার মুখোমুখি দাঁড়াতে হয়। তবু তাহসান যেহেতু নিজেকে সাধারণ মানুষের কাতারেই ফেলেন, তাই কিছু কিছু আচরণ কষ্ট দেয় তাকেও। সম্প্রতি নটরডেম ইউনিভার্সিটিতে গান করতে টাকা নেয়া সংক্রান্ত একটি ভুয়া গসিপে সমালোচিত হয়েছেন তাহসান। গসিপটি মিথ্যা বলে দায়ী ব্যক্তি ফেসবুকে স্ট্যাটাস দিলেও সেটা আর অতটা শেয়ার হয়নি, যতটা সেই গসিপে ছেয়ে গেছিলো ইন্টারনেট।

৩. মিউজিক ভিডিও-টিডিও

তাহসান আগে মিউজিক ভিডিও নিয়ে তেমন মাথা ঘামাতেন না। ফলাফল, তার অজান্তেই একটা মিউজিক ভিডিওতে দেখানো হয়ে গেল ডমিস্টিক ভায়োলেন্স, চরম সমালোচিত হলেন তাহসান। অথচ এর দায় মোটেও তার ছিল না।

https://www.youtube.com/watch?v=pssiKoc-NsA

 

৪. বিচ্ছেদ ব্যবচ্ছেদ

ডিভোর্স ব্যাপারটা নিতান্তই ব্যক্তিগত। অথচ তাহসানের ডিভোর্স নিয়ে মুখরোচক গল্প ছড়িয়ে একটু লাইক-ব্যবসা করে নিতে ছাড়েনি ফেসবুকের অনেক পেইজ। অনলাইনে প্রায় ন্যাশনাল ইস্যু হয়ে দাঁড়িয়েছিল ব্যাপারটা। তাহসানের তো অভিমান হবেই, তাই না?

৫. বেনিংটনের অভিমান

লিনকিন পার্ক থেকে তাহসান প্রচুর ইনস্পায়ারেশন নিয়েছিলেন ব্ল্যাকের সদস্য থাকাকালীন। তাই লিনকিন পার্কের ভোকাল চেস্টার বেনিংটন যখন অভিমান করে আত্মহত্যা করে বসলেন, তার শিল্পসত্ত্বার মতো অভিমানও ছুঁয়ে গেলো তাহসানকেও।

এসব কিছুর অভিমান, অভিমানী তাহসানকে দাঁড় করিয়ে দেয় একটি উপহারের মুখোমুখি- ‘অভিমান আমার’। সিঙ্গেলসের এই যুগে তাহসানের সপ্তম অ্যালবামে সেই চিরচেনা স্যাড ব্যাল্লাড ধাঁচে নিজের সবটুকু অভিমান ঢেলে দিয়েছেন তিনি। অবশ্য একটা হ্যাপি সংও থাকছে এই অ্যালবামে। আরও আছে চেস্টার বেনিংটনকে নিয়ে তাহসানেরই লেখা গান ‘কষ্ট।

পুরো অ্যালবামটি রিলিজ হয়েছে এক্সক্লুসিভলি জিপি মিউজিকে। তাই ‘অভিমান আমার’ শুনতে প্লে স্টোর থেকে ফোনে নামিয়ে নিন ‘জিপি মিউজিক’। অথবা ভিজিট করুনঃ http://player.gpmusic.co/releases/83939

আজকরে বাজার: সালি / ১৩ সপ্টেম্বের ২০১৭

https://www.youtube.com/watch?v=n-9o5ofI5Xg